১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উৎসবের মরশুমে ১১দিন বন্ধ ব্যাংক! প্রস্তুতি নিন এখনই

Published by: Subhajit Mandal |    Posted: October 2, 2019 1:09 pm|    Updated: October 2, 2019 5:16 pm

Banks to remain closed these days in the month of October

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল দুনিয়ায় নগদের জোগান বড় বেশি কারও হাতেই থাকে না। যে কোনও লেনদেনের জন্য ব্যাংকই ভরসা। উৎসবের মরশুমে যখন আম আদমির নগদ টাকার প্রয়োজন, তখনই টানা বেশ কয়েকদিন বন্ধ থাকবে ব্যাংক। যার ফলে চরম বিপাকে পড়তে পারেন গ্রাহকরা। ব্যাংকগুলির ছুটির তালিকা বলছে, শুধু অক্টোবর মাসেই ১১ দিন বন্ধ থাকবে পরিষেবা। এর মধ্যে ৬ দিন এমনিতেই ব্যাংক বন্ধ থাকে। পাঁচদিন আরও যোগ হবে সেই তালিকায়। আজ বুধবার থেকেই যা শুরু হয়ে গেল।

[আরও পড়ুন: ‘ভারত হিন্দু রাষ্ট্র, এ নিয়ে কোনও সন্দেহ নেই’, দাবি সংঘপ্রধান মোহন ভাগবতের]

অক্টোবর মাসের দীর্ঘ ব্যাংক হলিডের তালিকা শুরু হচ্ছে আজ দুই অক্টোবর থেকেই। আজ গান্ধী জয়ন্তী উপলক্ষে গোটা দেশেই ব্যাংকের পরিষেবা বন্ধ। এরপর ব্যাংক বন্ধ থাকবে ৬ থেকে ৮ তারিখ পর্যন্ত। ৬ অক্টোবর রবিবার ব্যাংক বন্ধ। ৭ অক্টোবর নবমী এবং ৮ অক্টোবর দশেরার কারণে বন্ধ থাকবে ব্যাংকের পরিষেবা। অর্থাৎ অষ্টমী থেকে ব্যাংক কর্মীরা ৩ দিনের ছুটি পেয়ে যাচ্ছেন।  ১২ এবং ১৩ অক্টোবর শনি ও রবিবার হওয়ায় বন্ধ থাকবে ব্যাংকের পরিষেবা।  মাসের তৃতীয় সপ্তাহে অবশ্য একদিনই বন্ধ থাকবে ব্যাংক। সেটা ২০ অক্টোবর রবিবার। মাস শেষ হওয়ার দিন পাঁচেক আগেও পরপর দু’দিন বন্ধ থাকছে ব্যাংকের পরিষেবা। ২৬ ও ২৭ অক্টোবর পরপর বন্ধ থাকছে ব্যাংক। ২৬ অক্টোবর চতুর্থ শনিবার এবং ২৭ অক্টোবর দীপাবলি তথা রবিবার থাকায় ছুটি। মাসের শেষের দিকে আরও ২ দিন বন্ধ থাকবে ব্যাংকের পরিষেবা। ২৮ অক্টোবর ব্যাংক বন্ধ গোবর্ধন পুজো উপলক্ষে, ২৯ অক্টোবর ভাইফোঁটার কারণে ছুটি ব্যাংক। যদিও, গোবর্ধন পুজোর ছুটি এরাজ্যের ব্যাংক কর্মীরা পাবেন কিনা তা স্পষ্ট নয়।

[আরও পড়ুন: দুধেই কি ছিল বিষ? আজও রহস্যে মোড়া লালবাহাদুর শাস্ত্রীর মৃত্যু]

এমনিতে সারা দেশে ব্যাংকের ছুটির সংখ্যা এক নয়৷ বিভিন্ন উৎসবে অঞ্চল ভিত্তিতে বন্ধ থাকে ব্যাংকের পরিষেবা৷ কিন্তু চলতি মাসে ১১ দিন দেশজুড়েই ব্যাংক বন্ধ থাকবে৷ ফলে একটা গোটা মাসে এতগুলো দিন ব্যাংক পরিষেবা মিলবে না৷ তাতেই চিন্তার ভাঁজ বাড়ছে সাধারণ গ্রাহকদের কপালে৷ অনেকেই বলছে, একাধিক যান্ত্রিক ত্রুটির কারণে সাধারণ দিনেও অনেক সময়েই তাঁদের সমস্যায় পড়তে হচ্ছে৷ তার মধ্যে মাসের প্রথম এবং শেষদিকে ছুটি থাকায় চিন্তিত তাঁরা৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে