১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিজয় মালিয়ার মতো স্মার্ট হও, আদিবাসীদের বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 14, 2018 1:53 pm|    Updated: July 14, 2018 1:53 pm

Be smart like Vijay Mallya, Union minister tells tribal people

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু কঠোর পরিশ্রমী হলে হবে না। তার সঙ্গে হতে হবে চালাক চতুর। ‘হার্ড ওয়ার্ক’ নয়, ‘স্মার্ট ওয়ার্ক’ করতে হবে ঠিক বিজয় মালিয়ার মতো। এমন মন্তব্য করেছেন কেন্দ্রীয় এক মন্ত্রী। নাম জুয়াল ওরাম। শুক্রবার আদিবাসী সংগঠনের একটি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে একথা বলেছেন তিনি।

জুয়াল ওরাম বলেছেন, “আপনারা বিজয় মালিয়াকে গালাগালি করেন। কিন্তু জানেন কে এই বিজয় মালিয়া? উনি একজন স্মার্ট ভদ্রলোক। তিনি কয়েকজন বুদ্ধিমান মানুষকে নিয়োগ করেছিলেন। তাঁদের মধ্যে ব্যাংকার, রাজনীতিবিদ, সরকারী কর্মী; সবাই ছিল। তাহলে স্মার্ট হওয়া থেকে আপনাদের কে আটকাচ্ছে? আদিবাসীদের কে সিস্টেমের উপর প্রতিপত্তি ফলাতে বাধা দিচ্ছে? ব্যাংকারদের প্রভাবিত করতে বাধা দিচ্ছে?”

মুম্বইয়ে আটক ভারতী ঘোষের দেহরক্ষী সুজিত মণ্ডল ]

এবছর হায়দরাবাদে প্রথম জাতীয় আদিবাসী এন্টারপ্রেনার্স কনক্লেভের উদযাপন ছিল। সেই উপলক্ষেই জুয়াল ওরাম শহরে এসেছিলেন। সভায় বক্তৃতা রাখতে গিয়েই একথা বলেন তিনি। জানান, আদিবাসীদের উন্নয়নের জন্য অনেক পদক্ষেপ নিয়েছে সরকার। অনেক স্কিম তৈরি করেছে। বক্তৃতা রাখতে গিয়ে তিনি বলেন, তফসিলি জাতি ও উপজাতির মানুষ এখনও শিক্ষা ও চাকরির জায়গায় সংরক্ষণের সুযোগ পায়। কিন্তু এতে অন্যদের সঙ্গে তাদের এক আসনে ধরা হয় না। তাই আদিবাসীদের আরও বুদ্ধিমান ও স্মার্ট হওয়ার কথা বলেন তিনি। এর জন্য আরও অনেক পড়াশোনা করতে হবে। তথ্যই ক্ষমতা। এমনই মত মন্ত্রীর।

লাদাখে নিখোঁজ পেম্বা শেরপা, আটবারের এভারেস্টজয়ীর খোঁজে চলছে অভিযান ]

মন্ত্রী এই বক্তব্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে। চাপে পড়ে পরে অবশ্য নিজের সাফাই গান তিনি। বলেন, কথা প্রসঙ্গে তিনি বিজয় মালিয়ার নাম নিয়েছেন। তার নাম নেওয়া উচিত ছিল না। এটি তাঁর ভুল। তাঁর অন্য কারওর নাম নেওয়া উচিত ছিল।

২০১৬ সালে ভারত থেকে পালিয়ে যায় বিজয় মালিয়া। তার বিরুদ্ধে প্রায় ন’হাজার কোটি টাকার ঋণ নিয়ে শোধ না করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে মালিয়া ব্রিটেনে রয়েছে। তার বিরুদ্ধে একাধিক মামলা চলছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে