BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

‘যশ’ মোকাবিলায় ৩ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক অমিত শাহর, থাকবেন না মমতা

Published by: Sucheta Sengupta |    Posted: May 24, 2021 10:58 am|    Updated: May 24, 2021 11:25 am

Bengal CM Mamata Banerjee will not attend the meeting called by Amit Shah to discuss on cyclone Yaas | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার দাপটের মাঝেই চোখ রাঙাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘যশ’ (Cyclone Yaas)। এই প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে চলেছে পূর্ব উপকূলের তিন রাজ্য – বাংলা, ওড়িশা, অন্ধ্র। বিশেষত বাংলা এবং ওড়িশায় যশের তাণ্ডবলীলা সবচেয়ে বেশি চলবে বলে আগাম পূর্বাভাস রয়েছে আবহাওয়া দপ্তরের। এই অবস্থায় তিন রাজ্য নিয়ে সতর্ক কেন্দ্রও। রবিবার বিপর্যয় মোকাবিলায় সবকটি বিভাগের সঙ্গে বৈঠক করে উদ্ধারকারী দলগুলিকে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সোমবার ৩ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে পরিস্থিতি পর্যালোচনায় বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তবে তাৎপর্যপূর্ণভাবে, এই বৈঠকে থাকবেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সূত্রের খবর, তাঁর বদলে রাজ্যে প্রতিনিধি হিসেবে থাকবেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

জানা গিয়েছে, ‘যশ’-এর প্রভাব পড়বে আন্দামান (Andaman and Nicober Island) দ্বীপপুঞ্জেও। কারণ, বঙ্গোপসাগরের এই অংশ থেকেই শক্তি বাড়াবে ঘূর্ণিঝড়টি। তাই সোমবারের বৈঠকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপ-রাজ্যপালকেও বৈঠকে ডেকেছেন অমিত শাহ। এছাড়া ভিডিও কনফারেন্সে থাকবেন ওড়িশার (Odissa) মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, অন্ধ্রের (Andhra Pradesh) মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। তবে নবান্ন সূত্রে খবর, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন না। তাঁর বদলে অমিত শাহকে ‘যশ’ মোকাবিলায় রাজ্যের প্রস্তুতির খবরাখবর জানাবেন মুখ্যসচিব।

[আরও পড়ুন: রামমোহন, অরবিন্দ হিন্দুবিরোধী! প্রাক্তন সিবিআই কর্তার মন্তব্যে বিতর্কের ঝড়]

এর আগেও কেন্দ্রের সঙ্গে একাধিক বৈঠকে মমতা নিজে এগিয়ে দিয়েছিলেন প্রশাসনের অত্যন্ত নির্ভরযোগ্য ব্যক্তি রাজ্যের মুখ্যসচিবকে।  আর এই মুহূর্তে ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় মমতা বন্দ্যোপাধ্যায় নিজে কার্যত ময়দানে নেমে কাজে ব্যস্ত। ২৫ ও ২৬ তারিখ রাতভর কন্ট্রোল রুমে থাকবেন মুখ্যমন্ত্রী। খুঁটিনাটি নিজের চোখে দেখে তবেই প্রয়োজনীয় পরামর্শ দেবেন, সিদ্ধান্ত নেবেন।

[আরও পড়ুন: কে হবেন পরবর্তী সিবিআই প্রধান? সোমবার সন্ধেয় মোদির বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত]

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত আলোচনার ভার তিনি দিলেন মুখ্যসচিবের উপরেই। যদিও বৈঠকে মুখ্যমন্ত্রীদেরই ডাকা হয়েছিল কেন্দ্রের তরফে। তা সত্ত্বেও মমতার এই অনুপস্থিতিকে অনেকেই ‘এড়িয়ে চলা’ বলে মনে করছেন। সম্প্রতি, প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কোভিড বৈঠক একেবারেই আশানুরূপ না হওয়ায় তিনি অমিত শাহর সঙ্গেও আলোচনায় বসতে চাইছেন না বলে মত অনেকের। আবার কারও পালটা বক্তব্য, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা নিয়ে বৈঠকে এ ধরনের ‘রাজনীতি’ খোঁজার অর্থ নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement