BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণতন্ত্র দিবসে বাদ বাংলার ট্যাবলো: সিদ্ধান্ত পুনর্বিবেচনা হোক, মোদিকে চিঠি মমতার

Published by: Paramita Paul |    Posted: January 16, 2022 5:13 pm|    Updated: January 16, 2022 6:20 pm

Bengal CM Mamata Banerjee writes to PM Modi to reconsider the decision of rejecting Bengal's tableau from Republic Day celebration | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) কুচকাওয়াজে স্থান পায়নি বাংলার ট্যাবলো। নেতাজি সুভাষচন্দ্র বসু-সহ একাধিক স্বাধীনতা সংগ্রামী ও তাঁদের সংগ্রামকে থিম করে বানানো ট্যাবলো বাতিল করেছে মোদি সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, “কোনও কারণ ছাড়াই কেন্দ্রীয় সরকার বাংলার ট্যাবলো বাতিল করেছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে আমি অত্যন্ত ব্যথিত। শুধু আমি নই, রাজ্যের সকল বাসিন্দা মর্মাহত। যে বাংলা স্বাধীনতা সংগ্রামে সবচেয়ে বড় আত্মত্যাগ করেছে, তাঁদের ট্যাবলো এভাবে বাতিল করায় শোকাহত সকলে।” মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, সাধারণতন্ত্র দিবস উপলক্ষে তৈরি বাংলা ট্যাবলোর মূল থিম ছিল নেতাজি সুভাষচন্দ্র বসু-সহ রাজ্যের অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের কথা তুলে ধরা। দেশজুড়ে যখন আজাদি কি অমৃত মহোৎসব পালিত হচ্ছে, সেই সময় কেন্দ্রের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না বলেও উল্লেখ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আরজিও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ভালবাসার টান, প্রেমিকের খোঁজে কাঁটাতার পেরিয়ে ভারতে ঢুকে পড়লেন বাংলাদেশি তরুণী, তারপর…]

এবার সাধারণতন্ত্র দিবসের থিম, “আজাদি কা অমৃত মহোৎসব।” স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে এই থিম কেন্দ্রের। আর এদিকে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের ফোকাস ছিল–নেতাজি। কারণ, এবার সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। ওয়াকিবহাল মহলের প্রশ্ন, স্বাধীনতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে বাংলা, নেতাজি। তার পরেও সাধারণতন্ত্র দিবসের ট্যাবলো থেকে কেন বাদ পড়ল বাংলা? এবার সেই প্রশ্ন তুললেন খোদ মুখ্যমন্ত্রীও।

[আরও পড়ুন: Tsunami: জেগে উঠেছে সমুদ্রগর্ভের ‘ঘুমন্ত দানব’, সুনামির আশঙ্কায় কাঁটা আমেরিকা-রাশিয়া-সহ একাধিক দেশ]

মজার বিষয় হল, কেন্দ্রীয় সূত্র বলছে, প্রতিরক্ষা মন্ত্রক ভোটমুখী উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের ট্যাবলোকে ছাড় দিয়েছে। অথচ উত্তরপ্রদেশের ট্যাবলোর থিম কাশী বিশ্বনাথ মন্দির তো উত্তরাখণ্ডের থিম কেদারনাথ। দু’টি থিমই ভারতীয় সংস্কৃতির ধারক-বাহক হলেও স্বাধীনতা আন্দোলনের সঙ্গে কার্যত কোনও সম্পর্ক নেই তাদের। স্বাভাবিকভাবে কেন্দ্রের এই সিদ্ধান্ত ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে