BREAKING NEWS

১১ কার্তিক  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

PM CARES ফান্ড থেকে কত টাকা পেয়েছে স্বাস্থ্যমন্ত্রক? লোকসভায় জানালেন হর্ষ বর্ধন

Published by: Paramita Paul |    Posted: September 20, 2020 10:53 pm|    Updated: September 20, 2020 11:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে মিলল খতিয়ান। পিএম কেয়ার্স (PM CARES) থেকে কত টাকা স্বাস্থ্যমন্ত্রক পেয়েছে, তার খতিয়ান দিলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। রবিবার লোকসভায় কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরির (Adhir Ranjan Chowdhury) প্রশ্নের জবাবে টাকার অঙ্কটা জানান তিনি।

এদিন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি লিখিতভাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের কাছে এ বিষয়ে জানতে চান। লেখেন, “মহামারী পরিস্থিতির মোকাবিলার জন্য তৈরি হয়েছে পিএম কেয়ার্স তহবিল। আমি জানতে চাই সেই ফান্ড থেকে আপনার স্বাস্থ্য মন্ত্রক ও রাজ্যগুলি কত টাকা পেয়েছে?”

[আরও পড়ুন : ‘রাজা তোর কাপড় কোথায়?’ লোকসভায় মোদি সরকারকে ঝাঁজালো আক্রমণ মহুয়া মৈত্রর]

জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan) জানান, “প্রধানমন্ত্রীর তহবিল থেকে স্বাস্থ্যমন্ত্রক এখনও পর্যন্ত ৮৯৩ কোটি ৯৩ লক্ষ টাকা পেয়েছে। যা ৫০ হাজার মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর কিনতে ব্যবহার করা হয়েছে।” প্রসঙ্গত, এই ভেন্টিলেটরের মান ও দাম নিয়ে এক আরটিআই-এর রিপোর্ট সামনে আসে। তাতে বিস্তর গোলমাল ধরা পড়েছিল। এমনকী, মেক ইন ইন্ডিয়া ভেন্টিলেটর ফেরত পাঠিয়েছিল বেশকিছু হাসপাতাল। ফলে এদিন স্বাস্থ্যমন্ত্রীর উত্তরেও যে বিতর্ক থামবে, তা মনে করছে না ওয়াকিবহাল মহল। 

করোনা মহামারী চলাকালীন স্বাস্থ্য ও অন্যান্য খাতে সাহায্যের জন্য এই তহবিল গড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর থেকেই এই তহবিলকে নিয়ে বিতর্কের শেষ নেই। বিরোধীরা এই তহবিল অডিটের দাবি জানিয়েছেন। এমনকী, বৈধতাকে চ্যালেঞ্জ করে আদালতেও গিয়েছেন অনেকে। কিন্তু সব আদালতেই আবেদন খারিজ হয়েছে। এমনকী, চিন থেকে অনুদান নেওয়া হচ্ছে বলে অভিযোগ এনেছেন বিরোধীরা। উত্তাল হয়েছে লোকসভা ও রাজ্যসভার বাদল অধিবেশনও। এদিন শেষপর্যন্ত এই তহবিল থেকে স্বাস্থ্যমন্ত্রক কত টাকা পেয়েছে, তার হিসেব মিলল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement