২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

‘কাশ্মীরিরা নিজেদের ভারতীয় মনে করেন না, চিনা শাসনই তাঁদের পছন্দ’, বিস্ফোরক ফারুক আবদুল্লা

Published by: Biswadip Dey |    Posted: September 24, 2020 8:18 pm|    Updated: September 24, 2020 8:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও বিতর্কিত কথা বললেন জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা (Farooq Abdullah)। এর আগে তিনি কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছিলেন, সীমান্তে স্থিতাবস্থা ফেরানো নিয়ে চিনের সঙ্গে যদি আলোচনায় বসা যায়, তা হলে পাকিস্তানের সঙ্গেই বা যাবে না কেন। এবার তিনি দাবি করলেন, কাশ্মীরের মানুষ নিজেদের ভারতীয় বলে মনে করেন না। এবং তাঁরা চিনের দ্বারা শাসিত হওয়াই পছন্দ করবেন।

টিভি সঞ্চালক ও সাংবাদিক করণ থাপরকে দেওয়া সাক্ষাৎকারে এমনই বিস্ফোরক দাবি করেন প্রবীণ রাজনীতিবিদ। তিনি আরও বলেন, কাশ্মীরীরা হল ‘ক্রীতদাস’ এবং তাদের দ্বিতীয় শ্রেণির নাগরিক মনে করা হয়।

[আরও পড়ুন: এখনও চুক্তির বহু শর্ত পূরণ করেনি রাফালের নির্মাণকারী সংস্থা! চাঞ্চল্যকর রিপোর্ট CAG’র]

কেন্দ্রের দ্বারা সংবিধানের ৩৭০ ধারা লোপ করার সিদ্ধান্তকে যে কাশ্মীরের মানুষরা মেনে নেননি, সেকথা স্বীকার করে নিয়ে তিনি বলেন, সেনা সরিয়ে নেওয়ার পরই সাধারণ মানুষ বিপুল সংখ্যায় জমায়েত করে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ করেছিল। তিনি অভিযোগ করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনগণকে বিভ্রান্ত করছেন এবং তাঁদের সঙ্গে প্রতারণা করছেন।

তিনি জানিয়েছেন, গত আগস্টে ওই সিদ্ধান্তের আগে যখন জম্মু ও কাশ্মীরে সেনা বাড়ানো হচ্ছে তখন তিনি সে বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন করেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী তখন তাঁকে বলেছিলেন, সুরক্ষার উদ্দেশ্যেই এই পদক্ষেপ করা হয়েছে।

এর আগেও কাশ্মীরের মানুষদের দুরবস্থা নিয়ে অভিযোগ করেছেন তিনি। গোটা দেশে ৪জি পরিষেবা মিললেও এখানে তা মেলে না। এবিষয়ে তাঁর বক্তব্য, ‘‘বর্তমান সময়ে দাঁড়িয়ে কী করে এখানকার মানুষ বাকিদের মতো এগিয়ে যেতে পারবে যেখানে গোটা দেশের কাছে ৪জি ইন্টারনেট রয়েছে?’’

প্রসঙ্গত, ৫ আগস্ট ৩৭০ ধারা বিলুপ্তির ঘোষণার পরই জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক নেতাদের আটক করা হয়। তাঁদের মধ্যে ছিলেন ন্যাশনাল কনফারেন্সের বর্ষীয়ান নেতা ফারুকও। অবশেষে গত মার্চ মাসে তিনি মুক্তি পান। 

[আরও পড়ুন: লকডাউনেও পরিচ্ছন্ন হয়নি গঙ্গার জল, অতীত জল্পনা উড়িয়ে জানাল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement