BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা আবহে বাড়তে চলেছে ট্রেনের টিকিটের দাম, এবার ‘ইউজার ফি’ নেবে রেল

Published by: Monishankar Choudhury |    Posted: September 19, 2020 1:35 pm|    Updated: September 19, 2020 2:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই বাড়তে চলেছে ট্রেনের টিকিটের দাম। তবে সরাসরি না বাড়িয়ে ঘুরপথে ‘লেভি’ বা ‘ইউজার ফি’র নামে অতিরিক্ত টাকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: মহামারীর কোপে মিলছে না ফি, দেশজুড়ে ‘বিক্রির’ পথে এক হাজার স্কুল!]

করোনা আবহে বিগত কয়েকমাস ধরে বিধিনিষেধের জেরে কার্যত থমকে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। বিশেষ ট্রেন চললেও তা চাহিদার তুলনায় নগণ্য বললেও অত্যুক্তি করা হবে না। এছাড়া, লোকাল ট্রেন কবে থেকে চলবে সেই বিষয়েও ধোঁয়াশা রয়েছে। ফলে রীতিমতো বিপাকে পড়েছে সাধারণ মানুষ। লকডাউননের জেরে ব্যবসা বাণিজ্যে যে মন্দ দেখা দিয়েছে তার জেরেও তৈরি হয়েছে বিপুল আর্থিক সংকট। এহেন সময়ে ট্রেনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত আম জনতার জন্য নতুন চাপ তৈরি করল। এই বিষয়ে রেল বোর্ডের এক কর্তা জানিয়েছেন, আগামী দিনে রেলে পরিষেবা আন্তর্জাতিক মানের হবে। সেসব ব্যবস্থা নিশ্চিত করতেই যাত্রীদের থেকে নামমাত্র লেভি বা টোকেন ইউজার ফি নেওয়া হবে। প্রথমে ব্যস্ততম স্টেশনগুলিতে এই চার্জ বসবে। অভ্যন্তরীণ সমীক্ষায় দেখা গিয়েছে, পাঁচ-দশ বছর পর সংশ্লিষ্ট স্টেশনগুলি বর্ধিত যাত্রীর চাপ আর নিতে পারবে না। তাই অগ্রাধিকারের ভিত্তিতে সেই সব স্টেশনের সংস্কার ও আধুনিকীকরণ হবে। দেশে এই মুহূর্তে প্রায় ৬৬ হাজার ৬০০ কিমি রেলপথ রয়েছে। ১৬টি জোনের মাধ্যমে এই দীর্ঘ রেলপথ পরিচালিত হয়। স্টেশন রয়েছে সব মিলিয়ে ৭ হাজার। রেল বোর্ডের ওই কর্তার দাবি, তার মধ্যে এক হাজার স্টেশনকে বাছাই করা হয়েছে।

পশ্চিমবঙ্গের যাত্রীদের যে এই বাড়তি টাকা দিতে হবে, সে ব্যাপারে আর কোনও সংশয় নেই। এর কারণ হচ্ছে ভারতীয় রেলের ব্যস্ততম স্টেশনের তালিকায় প্রথম দু’টি স্থানই হাওড়া এবং শিয়ালদহের। তারপর রয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাস, কানপুর, চেন্নাই, বিজয়ওয়াড়া, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন, কল্যাণগড় প্রমুখ। অসামরিক বিমান পরিবহণে আগেই এই ইউজার ডেভেলপমেন্ট ফি চালু করা হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি রেল বোর্ড জানিয়েছে, দেশে বেসরকারি সংস্থা ট্রেন চালালে তারা নিজেদের ইচ্ছামতো ভাড়া নির্ধারণ করতে পারবে। ফলে পরিষেবা উন্নত হলেও টিকিটের দাম যে অনেকটাই বাড়বে তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: মোদির অনুপ্রেরণাই ভারতের করোনা যুদ্ধে বড় ভূমিকা নিয়েছে, দাবি কেমব্রিজের সমীক্ষায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement