BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

মাত্র দু’বছর আগেই বিয়ে হয়েছিল, করোনা প্রাণ কাড়ল ৩০ বছরের তরুণ বাঙালি বিজ্ঞানীর

Published by: Sulaya Singha |    Posted: April 24, 2021 9:08 pm|    Updated: April 24, 2021 9:08 pm

Scientist

অভিরূপ দাস: কোভিড আক্রান্ত হয়ে এবার প্রাণ হারালেন তরুণ বাঙালি বিজ্ঞানী শুভজিৎ ঘোষ। মাত্র ৩০ বছর বয়সে করোনার কাছে পরাস্ত হলেন তরুণ এই গবেষক। তাঁর সাত মাসের একটি সন্তান রয়েছে। স্বামীর আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ স্ত্রী।

গত মাস থেকেই গোটা দেশের ক্রমবর্ধমান কোভিড (COVID-19) পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। ইতিমধ্যেই একদিনে সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে সাড় ৩ লক্ষের দোরগোড়ায়। তারই মধ্যে চতুর্দিকে অক্সিজেন আর ওষুধের হাহাকার। এমন অবস্থায় এপ্রিলের গোড়াতেই কোভিড আক্রান্ত হয়েছিলেন মুম্বইয়ের ভাবা এটোমিক রিসার্চ সেন্টারে (Bhabha Atomic Research Centre) কর্মরত নিউক্লিয়ার সায়েন্টিস্ট শুভজিৎ ঘোষের। প্রথম দিকে বাড়িতেই চিকিৎসা চলছিল। পরবর্তীকালে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় মুম্বইয়ের একটি নার্সিংহোমে ভরতি করা হয় তাঁকে। চিকিৎসকরা জানিয়েছেন, হাঁপানির সমস্যা ছিল তাঁর। নিয়মিত ইনহেলার নিতেন। কোভিডে আক্রান্ত হওয়ার পর তাঁর অক্সিজেন স্যাচুরেশন দ্রুত নামছিল। চিকিৎসকদের সমস্ত চেষ্টা বিফল করে চলে গেলেন তরুণ এই বাঙালি বিজ্ঞানী। মুম্বইতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

[আরও পড়ুন: কোভিড চিকিৎসায় ৬০% বেড বাধ্যতামূলক, বেসরকারি হাসপাতালের জন্য জারি একগুচ্ছ নির্দেশিকা]

দক্ষিণ কলকাতার (South Kolkata) ছেলে ছিলেন শুভজিৎ। প্রথম থেকেই লেখাপড়ায় ছিলেন তুখোড়। যোধপুর পার্ক বয়েজ স্কুলের এই ছাত্র প্রেসিডেন্সি কলেজে রসায়নের স্নাতক। পরবর্তীকালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে মাস্টার্স করেছিলেন।

২০১৪ সালে মুম্বইয়ের ভাবা এটোমিক রিসার্চ সেন্টারে ডাক পেয়েছিলেন তিনি। দেশের অন্যতম সেরা এই নিউক্লিয়ার রিসার্চ কেন্দ্রে গবেষণার সুযোগ পেয়ে আর দ্বিতীয়বার ভাবেননি। পাকাপাকিভাবে বাণিজ্যনগরীতেই চলে এসেছিলেন। বছর দুয়েক আগেই ঋতিকা ভট্টাচার্যর সঙ্গে বিয়ে হয়েছিল তাঁর। কিন্তু সংসার দীর্ঘ হল না। মারণ ভাইরাস (Corona virus) কেড়ে নিল প্রতিভাবান এক তরুণ প্রাণ। বিজ্ঞানীর মৃত্যুতে শোকাহত তাঁর গবেষক বন্ধু এবং প্রেসিডেন্সি কলেজের শিক্ষকরাও।

[আরও পড়ুন: ধাপায় কোভিড দেহ পৌঁছতে লাগছে ১০ হাজার টাকা! অস্থিভস্ম পেতেও বিপুল খরচ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement