BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

OMG! মস্তিস্কের অস্ত্রোপচার হল গিটার বাজিয়ে!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 21, 2017 7:31 am|    Updated: July 21, 2017 7:31 am

Bengaluru man plays guitar during critical brain surgery

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মস্তিস্কে তখন চলছে কঠিন অস্ত্রোপচার। শেষ হবে সাত ঘন্টা পর। এই ম্যারাথন অপারেশনের গোটা সময়ই সজ্ঞানে গিটার বাজিয়ে গেলেন রোগী। অদ্ভুত এই ঘটনা ঘটেছে বেঙ্গালুরুর একটি হাসপাতালে। ৩২ বছরের অভিষেক প্রসাদ পেশায় সুরকার। সঙ্গীত চর্চা করবেন বলে কম্পিউটার ইঞ্জিনিয়ার পদের চাকরি ছেড়েছেন হেলায়। সেই সুর সঙ্গী হল অপারেশন থিয়েটারের টেবিলেও।

[‘ফ্রি’-তে নয়া JioPhone, ঘোষণা মুকেশ আম্বানির]

ওই যুবক ‘ডিসটোনিয়া’ নামক রোগে আক্রান্ত। তাঁর হাতের তিনটি আঙুল কর্মক্ষমতা হারানোয় অস্ত্রোপচারের পরামর্শ দেন ডাক্তাররা। ভারতের বেঙ্গালুরুর বাসিন্দা অভিষেকের পরিবার জানাচ্ছে, সঙ্গীত অভিষেকের জীবন। বিবাহিত এই যুবক শুধু সঙ্গীতকে ভালবেসেই চাকরি ছাড়ার মতো এতবড় একটা ঝুঁকি নেন। বছর খানেক আগে প্রথম ধরা পড়ে তাঁর সমস্যা। হঠাৎই আঙুলে ক্র্যাম্প ধরে। আস্তে আস্তে তা বাড়তে থাকে। অবস্থা এমন দাঁড়ায় যে, তিনটি আঙুল নাড়াতে পারতেন না তিনি।  চিকিৎসকরা জানান, আঙুলের পেশির অনিয়ন্ত্রিত ও অত্যধিক ব্যবহারের ফলেই এই সমস্যা শুরু হয়েছে। যখনই পেশির অতিরিক্ত ব্যবহার হচ্ছে, আঙুল আর কাজ করছে না।

[বিমানের মতো দেখতে অত্যাধুনিক রেল তৈরি হবে রাজ্যেই]

এরপরেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। সার্জারি করে মস্তিস্কের কিছু অংশ পুড়িয়ে দিতে হবে বলে জানান তাঁরা৷ কিন্তু ঠিক কোন জায়গায় সমস্যা রয়েছে, তা জানার জন্য অস্ত্রোপচারের সময় গিটার বাজাতে বলা হয় তাঁকে৷ অস্ত্রোপচারের সময়ও গিটার বাজানোর ফলে মস্তিষ্কের সমস্যাজনিত অংশগুলিকে সহজেই চিহ্নিত করতে পারেন  চিকিৎসকরা। ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার সিনিয়র নিউরোলজিস্ট সঞ্জীব সি সি জানান, অস্ত্রোপচারের আগে ব্রেনে একটি ফ্রেম বসানো হয়৷ এরপর এমআরআই করা হয়৷ ১৪ মিলিমিটারের একটি গর্ত করা হয়। সেখানে ইলেকট্রোড ঢুকিয়ে সমস্যার জায়গায় খুঁজে ব্যবস্থা নেওয়া হয়। এই অস্ত্রোপচারের জন্য লোকাল অ্যানেস্থেসিয়া প্রয়োগ করেন তাঁরা। অপারেশনের পর ওই ব্যক্তি সম্পূর্ণ সুস্থ রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা ৷

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে