BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মাঝ আকাশে দূরত্ব মাত্র ২০০ ফুট, বড় দুর্ঘটনা এড়াল ইন্ডিগোর দুই বিমান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 12, 2018 4:27 pm|    Updated: July 12, 2018 4:27 pm

Bengaluru: Mid-air collision averted between two IndiGo planes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক মুহূর্তের ফারাক। মাঝ আকাশে একটি বিমানের প্রায় কান ঘেঁষে বেরিয়ে গেল উলটোদিক থেকে আসা আর একটি বিমান। মাঝে মাত্র দু’শো ফুটের দূরত্ব। মাঝ আকাশে যা কয়েক চুল বললেও কম বলা হয়। কারণ সেখানে বিমানের যে গতি থাকে, তাতে একটু এদিক-ওদিক হলেই ভয়ানক মুখোমুখি সংঘর্ষ হতে পারত দু’টি যাত্রীবাহী বিমানের।

[আজব কাণ্ড! চুরির আগে কোমর দুলিয়ে নাচছে চোর]

দু’টি বিমানই বেসরকারি সংস্থা ইন্ডিগোর। একটি যাচ্ছিল কোয়েম্বাটোর থেকে হায়দরাবাদে। অন্যটি বেঙ্গালুরু থেকে কোচির পথে। একটিতে ১৬২ জন যাত্রী ছিল। অন্যটিকে ১৬৬ জন। বেঙ্গালুরুর আকাশেই মুখোমুখি সংঘর্ষ এড়ায় দুই বিমান। সংঘর্ষ হলে বেঘোরে মারা যেতেন কমপক্ষে ৩৩০ জন। ঠিক এমন ঘটনাই ঘটেছিল আজ থেকে ২২ বছর আগে হরিয়ানার চারখি দাদরি গ্রামে। মাছ আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ হয়। সেই দুর্ঘটনায় বাঁচানো যায়নি একজন যাত্রীকেও। প্রাণ গিয়েছিল ৩৪৯ জন যাত্রীর। মঙ্গলবারের এই ঘটনাতেও বরাত জোরে বেঁচে গেল কয়েকশো প্রাণ। ট্রাফিক কলিশন অ্যাভয়ডেন্স সিস্টেম (টিসিএএস) এর অ্যালার্ম বাজতেই সতর্ক হন দুই বিমানের চালক। শেষমুহূর্তের তৎপরতায় বেঁচে যায় প্রায় তিনশো জন।

[সততার নজির দিল্লিবাসীর, টাকা সমেত হারানো মানিব্যাগ ফেরত পেলেন বিদেশি]

বিমান সংস্থা সূত্রে জানানো হয়েছে, দু’টি বিমানের মাঝে উপর-নিচ দূরত্ব ছিল প্রায় ২০০ ফুট। এই ঘটনায় বিমান দুর্ঘটনা অনুসন্ধান পর্ষদ (এএআইবি) তদন্ত শুরু করে দিয়েছে। কীভাবে একই সময়ে একই সংস্থার দু’টি বিমান এক আকাশে মুখোমুখি হল? তাতে দোষী কারা? সেসব নিয়ে তদন্ত চলছে। এ বছরের শুরুতেই মুম্বইয়ের আকাশে মুখোমুখি এসে পড়েছিল ভিস্তারা ও এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান। তবে সেই ঘটনায় দূরত্ব ছিল ২.৫ কিলোমিটার। মঙ্গলবার বরাত জোরেই যেন বেঁচে গিয়েছেন যাত্রীরা।

[২০১৯-এ ক্ষমতায় এলে ভারতকে ‘হিন্দু পাকিস্তান’ তৈরি করবে বিজেপি: শশী থারুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে