BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

Coronavirus: বেঙ্গালুরুতে ৬ দিনে আক্রান্ত ৩০১ শিশু! তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় জারি সতর্কতা

Published by: Biswadip Dey |    Posted: August 12, 2021 2:21 pm|    Updated: August 12, 2021 2:21 pm

Bengaluru on alert as 300 children test Covid positive in 6 days। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা সংক্রমণে অনেকটাই রাশ টানা গেলেও বেড়েছে আর-ভ্যালু। ফলে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা ক্রমেই বাড়ছে। এই পরিস্থিতিতে বেঙ্গালুরুতে (Bengaluru) ৬ দিনে ৩০০-র বেশি কমবয়সিদের করোনায় (Coronavirus) আক্রান্ত হওয়ার ঘটনায় জোরাল হচ্ছে তৃতীয় ঢেউয়ে (Third Wave) শিশুদের (Children) আক্রান্ত হওয়ার আশঙ্কা।

৬ দিনে আক্রান্ত কমবয়সিদের মধ্যে ০-৯ বছর বয়সিদের সংখ্যা ১২৭। পাশাপাশি ১০-১৯ বছর বয়সিদের সংখ্যা ১৭৪। সব মিলিয়ে আক্রান্ত ৩০১ জন। একসঙ্গে এতজন কমবয়সিদের আক্রান্ত হওয়ার ঘটনা কর্ণাটকে এই প্রথম ঘটল। ১০-১৫ আগস্টের এই পরিসংখ্যান রীতিমতো ভয় ধরাচ্ছে। স্বাভাবিক ভাবেই নড়েচড়ে বসেছে প্রশাসন। একসঙ্গে একজন শিশুর আক্রান্ত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্য দপ্তর সতর্কতা জারি করে জানিয়েছে, সাবধান না হলে পরিস্থিতি দ্রুত খারাপ হতে পারে।

[আরও পডুন: সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় যোগ দিতে আমেরিকায় যেতে পারেন PM Modi]

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়লে শিশুরা বেশি আক্রান্ত হবে, এমন কথা শোনা গিয়েছে গত কয়েক মাসে। এদিকে সেপ্টেম্বর থেকেই শিশুদের টিকাকরণ শুরু হতে পারে এমন সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে বেঙ্গালুরুর ঘটনায় ‘সিঁদুরে মেঘ’ দেখছেন বিশেষজ্ঞরা।
সত্য়িই কি তৃতীয় ঢেউয়ে শিশুদের বেশি আক্রান্ত হওয়ার কথা? কোনও কোনও বিশেষজ্ঞের মতে, যেহেতু এখনও শিশুদের মধ্যে এখনও করোনা টিকাকরণ শুরু হয়নি তাই তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এইমস থেকে WHO জানিয়ে দিয়েছে, শিশুদের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে তা করোনাকে রুখে দেওয়ার পক্ষে যথেষ্ট। সুতরাং শিশুদের শরীরে সেভাবে সংক্রমণ ছড়াতে পারবে না করোনা ভাইরাস।

এদিকে দেশে আর-ভ্যালুর মাত্রা ১ পেরিয়ে গিয়েছে। গত মার্চে আর-ভ্যালুর মাত্রা ১-এর গণ্ডি পেরনোর পরই এপ্রিলে দেশে আছড়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। গত জুনে আর-ভ্যালুর মান কমে দাঁড়িয়েছিল ০.৭৫। এরপর থেকেই ফের একটু একটু করে বাড়তে থাকে মান। এবার তা ১ পেরিয়ে যাওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র। 

[আরও পডুন: ধর্ষণ কাণ্ডে ফের শিরোনামে Delhi, প্রতিবেশী যুবকের যৌন লালসার শিকার ৬ বছরের শিশু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে