১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুজোর আগেই উপনির্বাচন ভবানীপুরে, দিন ঘোষণা কমিশনের

Published by: Subhajit Mandal |    Posted: September 4, 2021 1:16 pm|    Updated: September 4, 2021 6:23 pm

ECI declares Bhabanipur constituency by-elections date before Puja

নন্দিতা রায়, নয়াদিল্লি: যাবতীয় জল্পনা-কল্পনার অবসান। ভবানীপুরে (Bhabanipur) উপনির্বাচনের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন (Election Commission)। একই সঙ্গে ভোট হবে বিধানসভা নির্বাচনে বাদ থাকা মুর্শিদাবাদের দুই কেন্দ্র জঙ্গিপুর এবং সমশেরগঞ্জেও।  আগামী ৩০ সেপ্টেম্বর অর্থাৎ পুজোর আগেই  রাজ্যের এই ৩ কেন্দ্রে ভোটগ্রহণ। ফল ঘোষণা আগামী ৩ অক্টোবর। 

শনিবার বিবৃতি দিয়ে কমিশনের তরফে জানানো হয়েছে, ভবানীপুর-সহ রাজ্যের ৩ কেন্দ্রের নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে আগামী ৬ সেপ্টেম্বর। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর।মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষদিন ১৬ সেপ্টেম্বর। ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বর। এবং ৩ অক্টোবর ফলপ্রকাশ। 

[আরও পড়ুন: ‘সাময়িক বিরতি’র মেয়াদ বাড়ালেন Prashant Kishor, উত্তরপ্রদেশ ভোটে কোনও ভূমিকাতেই থাকবেন না]

উপনির্বাচন নিয়ে ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের কাছে মতামত জানতে চেয়েছিল কমিশন (Election Commission)। সেই মতো বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মতামত জানিয়েছে। ইতিমধ্যেই ভোট নিয়ে রাজ্য প্রশাসন এবং রাজ্যের নির্বাচন কমিশনের কর্তাদের সঙ্গে বৈঠক করেছে কমিশন। রাজ্যের প্রশাসনিক কর্তারা নির্বাচন কমিশনের কাছে কেন্দ্র ধরে ধরে করোনার পরিসংখ্যান তুলে ধরেছেন। সেই সঙ্গে কমিশনকে রাজ্যের মুখ্যসচিব আলাদা করে চিঠি লিখে জানিয়ে দেন, রাজ্য প্রশাসন পুজোর ছুটির আগেই উপনির্বাচনের পক্ষে। রাজ্যের প্রস্তাব এবং করোনা পরিসংখ্যান খতিয়ে দেখেই  আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর (Bhabanipur) কেন্দ্রে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে বিধানসভা নির্বাচনের সময় মুর্শিদাবাদের যে দুটি কেন্দ্রে ভোট করানো যায়নি, সেই কেন্দ্রগুলিতেও ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বরই। 

West Bengal By-Elections

[আরও পড়ুন: TMC in Tripura: প্রথম কর্মী সম্মেলনের আগে তৃণমূলকে বাধা, বিচ্ছিন্ন প্রেক্ষাগৃহের বিদ্যুৎ সংযোগ]

প্রসঙ্গত, ২০২১ বিধানসভা নির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে লড়ে জয়ী হয়েছিলেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। পরে তিনি বিধায়কপদ থেকে ইস্তফা দেওয়ায় ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনের (West Bengal By-Elections) প্রয়োজন পড়েছে। তৃণমূল সূত্রের খবর, উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্র থেকে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। এর আগে ২০১৬ সালেও ভবানীপুর কেন্দ্র থেকেই বিধায়ক হন মমতা। এছাড়া বিধানসভা নির্বাচনের সময় মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থীর মৃত্যুর জন্য ভোট হয়নি। সেই কেন্দ্রদুটিতেও এবার নির্বাচন হবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে