BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ভগৎ সিংয়ের জন্মভিটেয় মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ভগবন্ত মান, দুই রাজ্যে মুখ্যমন্ত্রী ঠিক করল বিজেপিও

Published by: Subhajit Mandal |    Posted: March 16, 2022 3:03 pm|    Updated: March 16, 2022 3:03 pm

Bhagwant Mann takes oath as the Chief Minister of Punjab | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘উড়তা পাঞ্জাব’ নয় এবার থেকে স্লোগান হবে ‘বাড়তা পাঞ্জাব’। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়ে বললেন ভগবন্ত মান। বুধবার পাঞ্জাবের ১৭তম মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন মান। তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিত। উপস্থিত ছিলেন আম আদমি পার্টির (Aam Admi Party) ন্যাশনাল কনভেনর অরবিন্দ কেজরিওয়াল।

পাঞ্জাবের ফলপ্রকাশের পরই মান ঘোষণা করে দিয়েছিলেন তিনি রাজভবন বা কোনও সরকারি ভবনে শপথ নেবেন না। শপথ নেবেন ভগৎ সিংয়ের জন্মভিটেতে। সেই মতো বুধবার খাটকার কালানে সমর্থকদের সামনে শপথ নেন মান। শপথগ্রহণের পর তিনি নবনির্বাচিত বিধায়কদের উদ্দেশে বার্তা দেন, “অহংকারী হবেন না। মাঠে নেমে কাজ করব। আমরা আমাদের রাজ্যের উন্নতির জন্য কাজ করব। আমরা সব সমস্যা মেটাবো।” মানের বার্তা, “যারা আমাকে ভোট দেননি, আমি তাঁদেরও মুখ্যমন্ত্রী। তাঁদের হয়েও কাজ করব। আমি সংকীর্ণ রাজনীতি করব না।” পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রীর বার্তা, পাঞ্জাবকে নেশামুক্ত করে হৃতগৌরব ফেরানোই তাঁর লক্ষ্য। উড়তা পাঞ্জাব নয়, বাড়তে পাঞ্জাব গড়তে চান তিনি।

[আরও পড়ুন: ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা সুযোগ পাবে রাজ্যের মেডিক্যাল কলেজেই, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর]

পাঞ্জাবে মান যেদিন শপথ নিলেন সেদিনই আবার নিজেদের দখলে থাকা দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করে ফেলল বিজেপি। উত্তপ্ররদেশে বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছিলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। ভোটের ফলাফলের পর তিনিই যে ফের লখনউয়ের কুরসিতে বসবেন তাতে সন্দেহ নেই। বিজেপি দখলে যাওয়া বাকি তিন রাজ্যের মধ্যে গোয়া এবং মণিপুরের মুখ্যমন্ত্রী একপ্রকার ঠিক করে ফেলল গেরুয়া শিবির। বিজেপি সূত্রের খবর, দুই রাজ্যেই বিদায়ী মুখ্যমন্ত্রীদের ফের গুরুদায়িত্ব দিচ্ছে গেরুয়া শিবির। মণিপুরে ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন এন বীরেন সিং (N Biren Singh) এবং গোয়ায় ফের মুখ্যমন্ত্রী হচ্ছেন প্রমোদ সওয়ন্ত। এই দু’জন বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে দেখা করেছেন।

[আরও পড়ুন: ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ, হিংসা চলছে রাজ্যে’, বাংলার জোড়া কাউন্সিলর খুনে উদ্বেগ প্রকাশ ধনকড়ের]

তিন রাজ্যের মুখ্যমন্ত্রী মোটামুটি ঠিক করে ফেললেও উত্তরাখণ্ডে এখনও মুখ্যমন্ত্রী স্থির করতে পারেনি গেরুয়া শিবির। আসলে উত্তরাখণ্ডের বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) নিজে ভোটে হেরে গিয়েছেন। সেকারণেই সে রাজ্য নিয়ে কিছুটা সংশয়ে বিজেপি। ধামিকেই ফের অন্য কোনও আসন থেকে জিতিয়ে এনে মুখ্যমন্ত্রী করা হবে নাকি অন্য কাউকে দায়িত্ব দেওয়া হবে, সেটা নিয়ে এখনও সংশয়ে রয়েছেন বিজেপি (BJP) নেতারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে