Advertisement
Advertisement
PM Narendra Modi

জি-২০-র মঞ্চে নামফলকে ‘ভারত’, বিতর্কের আবহে অবস্থান স্পষ্ট করলেন মোদি?

নেটদুনিয়ায় মোদির সামনের নামফলকের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে জোর চর্চা।

'Bharat' on display as PM Narendra Modi addresses G20 Summit | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:September 9, 2023 12:20 pm
  • Updated:September 9, 2023 12:23 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নাম ইন্ডিয়া থেকে ভারত করার পক্ষে সওয়াল করেছে মোদি সরকার। যা নিয়ে তৈরি হয়েছে তুমুল বিতর্ক। আর সেই বিতর্কের আবহেই নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে নিজের অবস্থান স্পষ্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার কড়া নিরাপত্তায় দিল্লিতে শুরু বহুচর্চিত জি-২০ শীর্ষ সম্মেলন। ভারতের নেতৃত্বে হওয়া এই সম্মেলনের থিম ‘বসুধৈব কুটুম্বকম’। পরম্পরা মেনেই শনিবার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপরই উদ্বোধনী মঞ্চে ভাষণ দেন মোদি। আর সেখানেই প্রধানমন্ত্রীর সামনের নামফলকে জ্বলজ্বল করছে ‘ভারত’ নামটি। সেখানে ‘ইন্ডিয়া’র কোনও স্থান নেই। আর এভাবেই যেন দেশের নামবদলে বিরোধী বিতর্ককে বার্তা দিলেন মোদি।

Advertisement

[আরও পড়ুন: দু’মলাটে উন্নয়নগাথা, বাংলার সাফল্যের খতিয়ান এবার পুস্তিকায়]

সোশ্যাল মিডিয়ায় মোদির সামনের নামফলকের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে জোর চর্চা। উল্লেখ্য, জি-২০ সম্মেলনে রাষ্ট্রপতির তরফে আমন্ত্রণপত্রে লেখা হয়েছিল ‘প্রেসিডেন্ট অফ ভারত’ (President of Bharat)। এমনকী প্রধানমন্ত্রীও নামের পাশে ‘প্রাইম মিনিস্টার অফ ইন্ডিয়া’র বদলে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’ লেখা শুরু করেছেন। পাশাপাশি সরকার চলতি মাসেই সংসদের বিশেষ যে অধিবেশন ডাকা হয়েছে, তাতে দেশের নামবদলের প্রস্তাব পেশ করা হতে পারে বলেও জল্পনা। এমন পরিস্থিতিতে জি-২০ সম্মেলনে ‘ভারত’ নামফলকের ব্যবহার বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

Advertisement

প্রসঙ্গত, এর আগে আসিয়ান-ইন্ডিয়া শীর্ষ সম্মেলন এবং ইস্ট এশিয়া বা পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেও নামফলকে ইন্ডিয়া ব্যবহার না করে ‘ভারত’ শব্দটি ব্যবহার করেন মোদি। এবার বিতর্কের আবহে আরও একবার নিজের অবস্থান পরিষ্কার করে দিলেন তিনি বলেই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ‘বিশ্বাসহীন বিশ্বে’ বিশ্বাস ফেরানোর বার্তা, জি-২০ মঞ্চে ভারসাম্যের খেলায় মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ