Advertisement
Advertisement
Modi

‘বিশ্বাসহীন বিশ্বে’ বিশ্বাস ফেরানোর বার্তা, জি-২০ মঞ্চে ভারসাম্যের খেলায় মোদি

জি-২০-র মঞ্চে বসুধৈব কুটুম্বকমের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

PM Modi speaks as G-20 summit kicks off | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:September 9, 2023 11:42 am
  • Updated:September 9, 2023 1:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০-র মঞ্চে বসুধৈব কুটুম্বকমের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ভারত মণ্ডপমের মঞ্চ থেকে উদ্বোধনী ভাষণে বিশ্বজুড়ে তৈরি হওয়া অবিশ্বাসের বাতাবরণ দূর করার কথা বলেন তিনি।

এদিন উদ্বোধনী ভাষণে মোদি বলেন, “জি-২০ সম্মেলনের সভাপতি হিসেবে ভারতের আবেদন, বিশ্বজুড়ে যে অবিশ্বাসের বাতাবরণ তৈরি হয়েছে তা দূর করে বিশ্বাস এবং ভরসার জায়গা তৈরি করতে হবে। এখন সবাই মিলে কাজ করার সময়। এই পরিস্থিতিতে সবকা সাথ, সবকা বিশ্বাস, সবকা বিকাশই এগিয়ে যাওয়ার মন্ত্র।” মোদি আরও বলেন, “উত্তর ও দক্ষিণের বিভেদই হোক বা পূর্ব-পশ্চিমের দুরত্ব। সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা, খাদ্যসংকট, স্বাস্থ্য–সব বিষয়েই আমাদের একযোগে সমস্যার সমাধান খুঁজতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের কথা মাথায় রেখেই আমাদের এটা করতে হবে।”

Advertisement

[আরও পড়ুন: G-20 Summit Live Update: ভারতের উদ্যোগে জি-২০-র স্থায়ী সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন]

বিশ্লেষকদের মতে, ইউক্রেন যুদ্ধ ও চিনের আগ্রাসনের মুখে জি-২০-র মঞ্চে বসুধৈব কুটুম্বকমের বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-২০ মঞ্চে ছায়া ফেলেছে ইউক্রেন যুদ্ধ। একদিকে আমেরিকা, অন্যদিকে রাশিয়া। পরিস্থিতি আরও জটিল করেছে চিন। সম্মেলনে না এসে দিল্লিকে ইঙ্গিতে বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাই কোনও এক নির্দিষ্ট ইস্যুতে যৌথ ঘোষণাপত্র প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তাই কূটনীতির ট্র্যাপিজে ভারসাম্য বজায় রাখতে সংঘাত ভুলে বিশ্বাস তৈরির বার্তা দিলেন মোদি। 

[আরও পড়ুন: জি-২০-তে সূর্য মন্দিরের চাকা, কেন কোনারকের এই স্থাপত্যকেই বেছে নিলেন মোদি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ