Advertisement
Advertisement
pro-tem Speaker

টিকল না বিরোধীদের আপত্তি, প্রোটেম স্পিকার পদে শপথ ভর্তৃহরি মহতাবের

১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরুর দিনই তাঁকে শপথবাক্য পাঠ করালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যদিও প্রোটেম স্পিকার পদে মহতাবের নিয়োগ নিয়ে প্রথম থেকেই সুর চড়িয়েছিলেন বিরোধীরা। কিন্তু সোমবার স্বাভাবিক পরিস্থিতিতেই শপথ নিলেন মহতাব।  

Bhartruhari Mahtab takes oath as pro-tem Speaker
Published by: Anwesha Adhikary
  • Posted:June 24, 2024 10:21 am
  • Updated:June 24, 2024 11:08 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বিতর্কের মধ্যেই প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন ভর্তৃহরি মহতাব। ১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরুর দিনই তাঁকে শপথবাক্য পাঠ করালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যদিও প্রোটেম স্পিকার পদে মহতাবের নিয়োগ নিয়ে প্রথম থেকেই সুর চড়িয়েছিলেন বিরোধীরা। কিন্তু সোমবার স্বাভাবিক পরিস্থিতিতেই শপথ নিলেন বিজেপি (BJP) সাংসদ মহতাব।  

লোকসভা নির্বাচনের পরে সোমবার শুরু হয়েছে ১৮তম লোকসভার প্রথম অধিবেশন। চলবে ৩ জুলাই পর্যন্ত। ২৭ জুন শুরু হবে রাজ্যসভার অধিবেশন। তবে অধিবেশন শুরুর আগে থেকেই প্রোটেম স্পিকার নিয়োগ ঘিরে শুরু হয়েছিল শাসক-বিরোধী তরজা। বিরোধীরা অভিযোগ তোলেন, লোকসভার প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়েছে বিরোধীদের উপেক্ষা করে। এই অভিযোগে প্রোটেম স্পিকারকে অসহযোগিতার পরিকল্পনা করেন স্পিকার প্যানেলে থাকা ইন্ডিয়া জোটের ৩ সদস্য। এমনকি প্যানেল থেকে নাম প্রত্যাহার করার কথাও ভাবেন তাঁরা।  

[আরও পড়ুন: হজে মৃতের সংখ্যা ১৩০০ পার, ৮৩ শতাংশই বেআইনি পুণ্যার্থী! দাবি সৌদির

আসলে ইন্ডিয়া জোটের দাবি ছিল, প্রোটেম স্পিকার হিসাবে দায়িত্ব পাওয়া উচিত কে সুরেশের। কারণ, কে সুরেশ আটবারের সাংসদ। আর রীতি অনুযায়ী সবচেয়ে প্রবীণ সাংসদই প্রোটেম স্পিকার হন। অথচ সুরেশকে উপেক্ষা করে ভর্তৃহরি মহতাবকে অস্থায়ী স্পিকার হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে অসহযোগিতার পথে হাঁটবেন বিরোধীরা, এমনটাই জানা গিয়েছিল সূত্র মারফত।

কিন্তু অধিবেশন শুরুর আগে সমস্যা মেটাতে উদ্যোগী হন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু।  প্যানেলে থাকা তিন সাংসদের সঙ্গে দেখা করে শপথে সাহায্য করতে আহ্বান জানান তিনি। তাতেই শেষ পর্যন্ত বরফ গলে। সোমবার কোনও প্রতিবাদ ছাড়াই শপথ নেন বিজেপি সাংসদ। 

[আরও পড়ুন: সন্ত্রাসের কবলে রাশিয়া, একাধিক ধর্মীয় স্থানে হামলায় মৃত অন্তত ১৫

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ