২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দুঃসময়ে পাশে দাঁড়িয়েছে ভারত, মোদিকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দিল ভুটান

Published by: Subhajit Mandal |    Posted: December 17, 2021 11:31 am|    Updated: December 17, 2021 12:00 pm

Bhutan confers the country's highest civilian award to Prime Minister Narendra Modi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ে-অসময়ে পাশে দাঁড়িয়েছে ভারত। করোনা অতিমারীতে সাহায্যের হাত বাড়িয়েছেন এদেশের প্রধানমন্ত্রী। কৃতজ্ঞতা স্বরূপ এবার মোদিকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দিতে চলেছে ভুটান সরকার। শুক্রবার ভুটানের প্রধানমন্ত্রী টুইটে এ খবর জানিয়েছেন।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং জানিয়েছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান নাগদাগ পেল গি খোরলো পাচ্ছেন জেনে আমি অত্যন্ত আনন্দিত।” শেরিংয়ের বক্তব্য, “সময়ে-অসময়ে ভারত নিঃস্বার্থভাবে ভুটানের পাশে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে বছরের পর বছর আমাদের সাহায্য করে গিয়েছেন, বিশেষ করে করোনা মহামারী পর্বে, তাতে উনিই এই সম্মানের যোগ্য প্রাপক। সব দিক থেকেই আমি ওঁকে একজন বিখ্যাত এবং আধ্যাত্মিক মানুষ বলে মনে করি।” লোটে শেরিংয়ের আশা, প্রধানমন্ত্রী সশরীরে গিয়ে নিজের এই সম্মান গ্রহণ করবেন।

[আরও পড়ুন: SBI: বাড়ল সুদের হার, ফের বাড়ছে স্টেট ব্যাংকের ইএমআইয়ের খরচ]

বস্তুত, ভুটানের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই ভাল। ট্র্যাডিশন মেনে মোদির আমলেও ক্ষুদ্র এই প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেছে ভারত সরকার। করোনার অতিমারীর সময় দেশের কঠিন পরিস্থিতিতেও ভুটানের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন মোদি। মূলত ভারতের দেওয়া ভ্যাকসিনেই টিকাকরণ প্রক্রিয়া চলেছে সে দেশে। স্বাস্থ্য পরিকাঠামো ক্ষেত্রেও ভুটানকে সাহায্য করেছে ভারত। সেইসব উপকারের প্রতিদানেই মোদিকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভুটান সরকার।

[আরও পড়ুন: পড়ুয়াদের আত্মহত্যা ঠেকাতে উদ্যোগ শিক্ষা প্রতিষ্ঠানের, হস্টেল থেকে খোলা হচ্ছে সিলিং ফ্যান]

বস্তুত, ২০১৯ লোকসভা নির্বাচনে জিতে আসার পরই নিজেকে বিশ্বনেতা হিসাবে তুলে ধরার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে একাধিক ক্ষেত্রে সেজন্য সমালোচিতও হতে হয়েছে তাঁকে। তবে, ভুটানে তিনি যে সম্মান পেলেন, তাতে নিঃসন্দেহে তাঁর ভাবমূর্তি উজ্বল হল। তা বলে দেওয়াই যায়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে