BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

নতুন বিবাদের সূচনা! অসমে কৃষকদের জল দেওয়া বন্ধ করল ভুটান

Published by: Soumya Mukherjee |    Posted: June 25, 2020 1:01 pm|    Updated: June 25, 2020 1:08 pm

Bhutan stops irrigation water for farmers bordering Assam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও নেপালের সঙ্গে বিবাদের মাঝেই মাথাচাড়া দিচ্ছে ভুটান। দুই প্রতিবেশীর দেশের সঙ্গে যখন ভারতের সীমান্ত নিয়ে টানাপোড়েন চলছে ঠিক তখনই ভারতীয় কৃষকদের চাষের জল দেওয়া বন্ধ করে দিল ভুটান। বিষয়টি নিয়ে বিক্ষোভ দেখানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারেরও দ্বারস্থ হয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা। এদিকে এই বিষয়ে কোনও কিছু বলতে চাইছে না ভুটান ( Bhutan) সরকার।

১৯৫৩ সাল থেকে অসমের বাকসা (Baksa) জেলায় একটি সেচ চ্যানেল দিয়ে ভারতের কৃষকদের জল দিত ভুটান। কৃত্রিমভাবে তৈরি এই কেন চ্যানেলের জলের সাহায্যে চাষ করতেন স্থানীয় ২৬ গ্রামের মানুষ। কিন্তু, চিন ও নেপালের সঙ্গে ভারতের টানাপোড়েনে মাঝেই আচমকা ওই চ্যানেল দিয়ে জল আসা বন্ধ করে দিয়েছে ভুটান। এর জন্য প্রচণ্ড সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বাকসা জেলার বিস্তীর্ণ এলাকার মানুষকে। চাষের জল পাচ্ছেন না কৃষকরাও। এমনিতেই লকডাউনের জেরে সবাই আর্থিক সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন। তার মধ্যেই চাষ করতে না পারলে কী হবে সেই দুশ্চিন্তায় ঘুম আসছে না হাজার হাজার কৃষকের।

[আরও পড়ুন: করোনাকে পরোয়া নেই! বিহার ভোটে করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের পরিকল্পনা]

ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয় কৃষকরা। বাকসা জেলার কালীপুর, বোগাজুলি ও কালানদী এলাকার ওই চ্যানেল রক্ষণাবেক্ষণ দায়িত্বে থাকা কৃষক সমিতির ব্যানারে জেলা প্রশাসনকে ডেপুটেশন জমা দেওয়া হয়েছে। তারপরই তারা কেন্দ্রীয় সরকারকে বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া আরজি জানিয়েছে।

[আরও পড়ুন: কোভিড নির্ণয়ে নয়া হাতিয়ার, ৪৫০ টাকার অ্যান্টিজেন কিটে আধঘণ্টায় মিলবে ফল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে