২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বেগ মার্কিন কমিটির, ভ্রান্ত এবং উদ্দেশ্যপ্রণোদিত বলে ওড়াল নয়াদিল্লি

Published by: Subhajit Mandal |    Posted: July 3, 2022 8:56 am|    Updated: July 3, 2022 8:56 am

Biased and inaccurate: India rejects USCIRF's report on religious freedom | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত মার্কিন রিপোর্টকে ফের নাকচ করে দিল নয়াদিল্লি। বিদেশমন্ত্রক সাফ জানিয়ে দিল ‘মার্কিন কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম’ সম্প্রতি ভারতে ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত যে রিপোর্ট পেশ করেছে, সেটা ভ্রান্ত এবং বিভ্রান্তিকর। ওই মার্কিন কমিটির রিপোর্ট আসলে ভারত সম্পর্কে সম্যক জ্ঞানের অভাবের প্রতিফলন।

USA-Committee

সম্প্রতি ‘মার্কিন কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমে’র (USCIRF) বার্ষিক রিপোর্টে ভারতে ধর্মীয় স্বাধীনতা এবং সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ওই সংস্থা চিন, পাকিস্তান, আফগানিস্তানের সঙ্গে ভারতকেও ধর্মীয় স্বাধীনতার নিরিখে ‘বিশেষভাবে উদ্বেগের দেশ’ হিসাবে চিহ্নিত করেছে। ভারতের (India) ধর্মীয় স্বাধীনতার পরিবেশ নিয়ে ওই মার্কিন কমিটি আগেও প্রশ্ন তুলেছে। তবে এই কমিটির সুপারিশ মানতে বাধ্য নয় মার্কিন সরকার। তাই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বা বর্তমানে জো বাইডেন (Joe Biden) কেউই এই সুপারিশ গ্রহণ করেননি।

[আরও পড়ুন: পয়গম্বরকে ‘অসম্মান’! ভেঙে ফেলা হল স্যামসংয়ের বিলবোর্ড, অগ্নিগর্ভ পাকিস্তানের করাচি]

বাইডেন প্রশাসন USCIRF-এর সুপারিশ গ্রহণ না করলেও আন্তর্জাতিক ক্ষেত্রে ওই রিপোর্ট ভারতের ভাবমূর্তিতে ধাক্কা দিতে পারে। তাই নয়াদিল্লি সাফ জানিয়ে দিয়েছে, এই ধরনের রিপোর্ট বিভ্রান্তিকর। এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে বারবার ওই মার্কিন কমিটি ভারতকে নিশানা করছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী (Arindam Bagchi) জানিয়েছেন, “ভারত সম্পর্কে পক্ষপাতদুষ্ট এবং ভ্রান্ত রিপোর্ট পেশ করা হয়েছে। এই ধরনের মন্তব্যগুলি ভারত এবং এদেশের সাংগঠনিক কাঠামো সম্পর্কে চরম অজ্ঞতার পরিচয়। USCIRF লাগাতার উদ্দেশ্যপ্রণোদিতভাবে যে মন্তব্যগুলি করছেন, সেটা শুধুই এই কমিটির বিশ্বাসযোগ্যতা নিয়ে সংশয় আরও বাড়াচ্ছে।”

[আরও পড়ুন: ইউক্রেনের কাঁধে আমেরিকার বন্দুক! কিয়েভকে নতুন সামরিক প্যাকেজ দিচ্ছে ওয়াশিংটন]

বস্তুত এই মার্কিন কমিটির লাগাতার ভারত বিরোধিতা যে উদ্দেশ্যপ্রণোদিত, তার একাধিক প্রমাণ সম্প্রতি প্রকাশ্যে এসেছে। এই কমিটির সদস্যদের অনেককেই বিভিন্ন ভারত বিরোধী মৌলবাদী সংগঠনের (Anti-India Organization) মঞ্চে দেখা গিয়েছে বলে দাবি করা হয়েছে ডিসিনফো ল্যাব নামক সংস্থার রিপোর্টে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে