Advertisement
Advertisement
Adani Ports

গুজরাটে বেআইনি জমি দখলের অভিযোগ, সুপ্রিম কোর্টে বড়সড় স্বস্তি পেল আদানি গোষ্ঠী

২০০৫ সালে নরেন্দ্র মোদি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন আদানি গোষ্ঠীর সঙ্গে ২৩১ হেক্টর জমি হস্তান্তরের জন্য চুক্তি করে গুজরাট সরকার।

Big Supreme Court relief for Adani Ports over 108 hectares land in Gujarat
Published by: Subhajit Mandal
  • Posted:July 10, 2024 6:59 pm
  • Updated:July 10, 2024 6:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্ডেনবার্গ বিতর্ক, কোল ব্লক বিতর্কের মাঝেই জমি দখল মামলায় সুপ্রিম কোর্টে বড়সড় স্বস্তি পেল আদানি (Gautam Adani) গোষ্ঠী। গুজরাটের মুন্দ্রা বিমানবন্দর সংলগ্ন এলাকায় বেআইনিভাবে জমি দখলের যে অভিযোগ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে উঠেছিল, সেটা কার্যত নাকচ করে দিল শীর্ষ আদালত। আপাতত আদানিদের ওই জমি ফেরাতে হবে না।

২০০৫ সালে নরেন্দ্র মোদি (Narendra Modi) গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন আদানি গোষ্ঠীর সঙ্গে ২৩১ হেক্টর জমি হস্তান্তরের জন্য চুক্তি করে গুজরাট সরকার। অভিযোগ, ওই ২৩১ হেক্টর জমির মধ্যে ১০৮ হেক্টর আসলে গোচারণভূমি। যা বেআইনিভাবে তুলে দেওয়া হয়েছে আদানিদের হাতে। সেই অভিযোগ তুলে স্থানীয়রা গুজরাট হাই কোর্টের দ্বারস্থ হন।

Advertisement

[আরও পড়ুন: ৮০ লক্ষ গ্রাহকের তথ্য ফাঁস! Angel One-এ হ্যাকার হানায় উদ্বিগ্ন বিনিয়োগকারীরা]

স্থানীয় বাসিন্দাদের সেই মামলার ভিত্তিতে গুজরাট হাই কোর্ট গুজরাট সরকারকে ওই জমি স্থানীয়দের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। গত ৫ জুলাই গুজরাটের বিজেপি সরকার হাই কোর্টকে জানিয়েছিল, নির্দেশ মেনেই আদানিদের হাত থেকে ১০৮ হেক্টর গোচারণভূমি ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হবে। তার আগেই আদানি গোষ্ঠী দ্বারস্থ হয়েছিল সুপ্রিম কোর্টে (Supreme Court)। বুধবার বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ আদানিদের আবেদন মেনে গুজরাট হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিল। ফলে আপাতত ওই জমি ফেরাতে হবে না আদানি গোষ্ঠীকে।

Advertisement

[আরও পড়ুন: ‘নাকখত দিয়ে ক্ষমা চান’, হিন্দু মন্তব্যে রাহুলকে তোপ মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর]

উল্লেখ্য, সম্প্রতি হিন্ডেনবার্গ বিতর্কে বেশ ব্যাকফুটে পড়েছিল আদানি গোষ্ঠী। বিরোধীরা ওই শিল্পগোষ্ঠীর বিরুদ্ধে কোল ব্লক দুর্নীতি নিয়েও বিস্তর অভিযোগ এনেছে। বস্তুত নরেন্দ্র মোদি ঘনিষ্ঠতার অভিযোগ তুলে গত কয়েক বছরে আদানিদের কোণঠাসা করার কোনও সুযোগ ছাড়েনি বিরোধীরা। সুপ্রিম কোর্টের এই রায় এই পরিস্থিতিতে খানিকটা হলেও স্বস্তি পাবেন আদানিরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ