১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

যোগীরাজ্যে ঘুরে দাঁড়াচ্ছে গেরুয়া শিবির? পঞ্চায়েত প্রধান নির্বাচনে বিরাট জয় BJP’র

Published by: Paramita Paul |    Posted: July 3, 2021 6:36 pm|    Updated: July 3, 2021 6:37 pm

Big win for BJP in UP Local Body polls | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর ঘুরলেই উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিধানসভা ভোট। বিজেপি সরকারের লিটমাস টেস্ট। উত্তরপ্রদেশ নিয়ে চিন্তায় গেরুয়া শিবির। এমন কঠিন পরিস্থিতিতে খানিকটা স্বস্তি পেল যোগী সরকার। স্থানীয় নির্বাচনে বড় পেল তারা্। উলটো দিকে কার্যত মুখ থুবড়ে পড়ল সমাজবাদি পার্টি।

শনিবার যোগীরাজ্যের জেলা পঞ্চায়েত প্রধান আসনের নির্বাচন ছিল। মোট আসন ৭৫টা। তার মধ্যে ৬৭টি আসনে জয় পেয়েছে বিজেপির প্রার্থী। সমাজবাদি পার্টির দখলে মোটে ছয়টি আসন। তবে এই ভোট সম্পূর্ণ নির্ভর করে নির্বাচিত পঞ্চায়েত সদস্যদের উপর। সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হতে হয় না এই জেলা পঞ্চায়েত প্রধানদের। আর পঞ্চায়েত সদস্যদের মধ্যে ভোট ভাগাভাগির জেরেই বিজেপি এই সুবিধা পেয়েছে বলে মত বিরোধীদের। তবে স্থানীয় নির্বাচনে এই জয় গেরুয়া শিবিরকে যে অক্সিজেন জোগাল তা বলার অপেক্ষা রাখে না। ফল ঘোষণার পর আত্মবিশ্বাসী উত্তরপ্রদেশ বিজেপির সভাপতি স্বতন্ত্রদেব সিং। তাঁর কথায়, “৭৫টির মধ্যে ৬৭ আসনে জয় পেয়েছে বিজেপি। ২০২২ সালের বিধানসভা ভোটে আমরাই জয় পাব।”

 

[আরও পড়ুন: Rafale মামলায় যৌথ সংসদীয় কমিটির তদন্তের দাবি, ‘নতুন অস্ত্র’ পেয়েই সরব Congress]

রাজনৈতিক মহলের মতে, উত্তরপ্রদেশে যোগী বিরোধী হাওয়া রয়েছে। রাজ্যের বিরাট অংশের মানুষ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তথা বিজেপি সরকারের প্রতি ক্ষুব্ধ। কিন্তু সেই ভোট বিরোধীরা নিজেদের ঝুলিতে কতটা টানতে পারবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ, সে রাজ্যে বিরোধীরা জোট বাঁধতে পারেনি। তার অন্যতম উদাহরণ দেখা গিয়েছে জেলা পঞ্চায়েত প্রধান নির্বাচনের আগের সন্ধেয়-ই।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়। তাতে দেখা গিয়েছে, ভাইপোকে ভোটে জেতাতে ভোটগ্রহণের আগের দিন পঞ্চায়েত সদস্যদের পায়ে লুটিয়ে পড়লেন সমাজবাদী পার্টির প্রাক্তন সাংসদ রামকিসুন যাদব। চন্দৌলির জেলা পঞ্চায়েত প্রধানের নির্বাচনে প্রার্থী হয়েছেন রামকিসুনেরই ভাইপো তেজ নারায়ণ যাদব। পঞ্চায়েত সদস্যরা যাতে তাঁকেই ভোট দেন, ভিডিওতে সেই অনুরোধ করতে দেখা গিয়েছে রামকিসুনকে। সূত্রের খবর, প্রাক্তন সাংসদের উপর জেলা পঞ্চায়েত সদস্যরা এতটাই ক্ষুব্ধ যে তিনি পায়ে পড়া সত্ত্বেও বরফ গলেনি। রাজনৈতিক মহল বলছে এ দরের ছোট ছোট ঘটনার সুফল ঘরে তুলছে বিজেপি।

 

[আরও পড়ুন: চার মাসে ৩ বার কুরসি বদল, উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা বিজেপির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement