BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নির্মীয়মাণ বহুতল থেকে উদ্ধার ১০০ কোটির বাতিল নোট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2018 7:35 am|    Updated: September 25, 2019 2:47 pm

Biggest haul of banned currency post-Demo in UP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্মীয়মাণ বহুতল থেকে ১০০ কোটির বাতিল নোট উদ্ধার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের কানপুরের স্বরূপনগর এলাকায়। ২০১৬-র নভেম্বরে পুরনো ৫০০, হাজারের নোট বাতিল হয়েছে। তারপর এই প্রথম এত বড় অঙ্কের বাতিল নোট একসঙ্গে উদ্ধার হল।

জাতীয় তদন্তকারী সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, উদ্ধার হওয়া নোটে চার পাঁচজনের অংশীদারি রয়েছে। তাঁদের একজন নামী ডিটার্জেন্ট কোম্পানির মালিক। উদ্ধার হওয়া নোট বেআইনি বলে মনে করা হচ্ছে। পরবর্তীকালে আইনি পথে নতুন নোটে বদলে নেওয়ার পরিকল্পনা ছিল অংশীদারদের। নোট উদ্ধারের সঙ্গে জঙ্গি সংযোগের প্রমাণ মেলেনি।

[রজনীর পর রাজনীতিতে কমল, দল ঘোষণা ২১ ফেব্রুয়ারি]

নির্মীয়মাণ বহুতলে ১০০ কোটির বাতিল নোট লুকিয়ে রাখা আছে বলে গোপনসূত্রে খবর পায় উত্তরপ্রদেশ পুলিশ। তারপর এনআইএ-র সঙ্গে যৌথ অভিযানে নেমে বাজেয়াপ্ত হয় বাতিল নোট। কে বা কারা নোট লুকিয়ে রেখেছিল তা নিয়ে মুখ খোলেনি পুলিশ। উদ্ধার হওয়া নোটের সঠিক অঙ্ক জানতে সেগুলি গোনা হচ্ছে। এই ঘটনায় জড়িত সন্দেহে কয়েকজনকে আটক করে জেরা শুরু করেছে পুলিশ। তদন্তকারী দলে পুলিশ ছাড়াও রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিক ও আয়কর দপ্তরের কর্মকর্তারাও রয়েছে।

[জঙ্গি হানার আশঙ্কা, মোদি-নেতানিয়াহুর রক্ষাকবচ চেতক কমান্ডোরা]

উল্লেখ্য, ২০১৬-র ৮ নভেম্বর পুরনো ৫০০ ও হাজারের নোট বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্রের বিজেপি সরকার। এই ঘটনার পরেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে হিসাববহির্ভূত বাতিল নোট উদ্ধার হয়েছে। কখনও জঞ্জালের ভ্যাট থেকে কখনও বা পরিত্যক্ত ব্যাগ থেকে।  কালো টাকা ও জাল টাকা উদ্ধারের লক্ষ্যে এই যুগান্তকারী সিদ্ধান্ত নিলেও সেভাবে কালো টাকা উদ্ধার হয়নি বলেই মত বিশেষজ্ঞদের। এই নোট বাতিলের সিন্ধান্তে সব থেকে বিপাকে পড়েন সাধারণ দেশবাসী। খুচরো সমস্যা থেকে বাতিল নোট বদলে নেওয়ার প্রক্রিয়ায় অনেক হয়রানি পোহাতে হয়। এই ঘটনায় মৃত্যু হয় ১৫০ জনের। কেন্দের নোট বাতিলের সিদ্ধান্তকে ঐতিহাসিক ভুল হিসেবে আখ্যা দেয় বিরোধীরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement