BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিহার প্রশাসনের রাশ নিজের হাতেই রাখলেন নীতীশ, গুরুত্বপূর্ণ মন্ত্রক যাদব-মুসলিমদের

Published by: Subhajit Mandal |    Posted: August 16, 2022 5:52 pm|    Updated: August 16, 2022 5:52 pm

Bihar Cabinet portfolio allocation, Who got what | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কূলও বাঁচল আবার শ্যামও। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) মোটামুটি সহমতের ভিত্তিতেই মন্ত্রিসভার সম্প্রসারণ করে ফেললেন। আর তাতে তাঁর নিজের মতামতও রইল। আবার বৃহত্তর জোটসঙ্গী আরজেডির (RJD) দাবিদাওয়ায় মোটামুটিভাবে পূরণ হল।

বিহারে নতুন মহাজোট সরকার গঠন হওয়ার পর থেকেই আরজেডি এবং জেডিইউ (JDU) দু’পক্ষের নজর ছিল স্বরাষ্ট্র দপ্তরে। তেজস্বী যাদব রাজ্যের পুলিশ প্রশাসনের রাশ নিজের হাতে নিতে চাইছিলেন। কিন্তু নীতীশ সেটা চাইছিলেন না। তিনি চাইছিলেন যেভাবেই হোক স্বরাষ্ট্রদপ্তর তাঁর হাতেই থাকুক। হলও তেমনই। কিন্তু তাঁর বদলে অন্যভাবে তেজস্বীকে খুশি করে দিলেন তিনি। নীতীশ কুমার (Nitish Kumar) নিজে যেমন স্বরাষ্ট্র দপ্তর রাখলেন, তেমনই তেজস্বীকে দিলেন স্বাস্থ্য, সড়ক নির্মাণ, নগরোন্নয়ন, আবাসন এবং গ্রামন্নোয়ন মন্ত্রক। অর্থাৎ স্বরাষ্ট্র বাদে অধিকাংশ গুরুত্বপূর্ণ দপ্তরই পেয়ে গিয়েছেন লালুপুত্র।

[আরও পড়ুন: ‘হর ঘর তেরঙ্গা’র ফলে দেশে ৫০০ কোটি টাকার ব্যবসা, কর্মসংস্থান অন্তত দশ লক্ষ মানুষের]

মঙ্গলবার যে ৩১ জন নতুন মন্ত্রী শপথ নিয়েছেন তাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তরগুলি গিয়েছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের হাতেই। তার থেকেও বড় ব্যাপার সব গুরুত্বপূর্ণ দপ্তর পেয়েছেন যাদব এবং মুসলিমরা। লালুপ্রসাদের আরেক ছেলে তেজপ্রতাপ যাদবও (Tejpratap Yadav) পেয়েছেন, পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন দপ্তর। শক্তি, পরিকল্পনা এবং উন্নয়ন দপ্তর দেওয়া হয়েছে বীজেন্দ্র যাদবকে। আরেক গুরুত্বপূর্ণ দপ্তর পশুপালন ও মৎস্য। সেটি আবার পেয়েছেন আফাক আলম। সব মিলিয়ে ৩১ জনের মধ্যে মোট ৭ জন, এবং মুসলিম মুখ মোট ৬ জন। এই মুসলিম এবং যাদব ফর্মুলাই বিহারে আরজেডির মূল শক্তি।

[আরও পড়ুন: খাবার খারাপ কেন? কেটারিং সংস্থার ম্যানেজারকে চড় শিব সেনা বিধায়কের, ভাইরাল ভিডিও]

নতুন এই মন্ত্রিসভা দেখে বিজেপি (BJP) তীব্র আক্রমণ শানিয়েছে। তাঁদের বক্তব্য, এই মন্ত্রিসভা নীতীশ কুমারের মন্ত্রিসভা নয়। এটা পিছন থেকে আরজেডি নিয়ন্ত্রণ করছে। তাঁরা এই ষড়যন্ত্র মানুষের সামনে আনবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে