BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা বিধি মেনেই বিহারে চলছে প্রথম দফার ভোটগ্রহণ, জোর টক্কর নীতীশ-তেজস্বীর

Published by: Subhajit Mandal |    Posted: October 28, 2020 8:40 am|    Updated: October 28, 2020 8:58 am

Bihar Election 2020: Polling starts for first assembly election in India being conducted in the middle of the Covid-19 pandemic |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে দেশের সবচেয়ে বড় নির্বাচন প্রক্রিয়ার প্রথম পর্ব কমবেশি শান্তিপূর্ণভাবেই শুরু হল। বিহারের (Bihar Election 2020) ৭১টি বিধানসভা আসনের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে বুধবার সকাল ৭টা নাগাদ। এই পর্বে প্রায় ২ কোটি ১৫ ভোটার নিজেদের রাজনৈতিক অধিকার প্রয়োগ করবেন। যার মধ্যে প্রায় ১ কোটি ১৩ লক্ষ ভোটার পুরুষ এবং ১ কোটি ১ লক্ষ ভোটার মহিলা। তৃতীয় লিঙ্গের ভোটার ৫৯৯ জন। এই পর্বে মোট ১ হাজার ৬৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এদের মধ্যে বর্তমান ক্যাবিনেটের ৬ জন মন্ত্রী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির ভাগ্যনির্ধারণ হচ্ছে।

নির্বাচন কমিশন (Election Commission) আগেই করোনা পরিস্থিতিতে ভোটের জন্য আলাদা করে কয়েকটি নির্দেশিকা দিয়েছিল। এদিন সকাল থেকে সেই নির্দেশিকা মেনেই ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রতিটি বুথে ভোটার সংখ্যা ১৬০০ থেকে কমিয়ে ১ হাজার করা হয়েছে। ভোটগ্রহণের সময়সীমা বাড়ানো হয়েছে। বয়স্কদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা হয়েছে। ভোটকর্মীরা মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করছেন। ভোটারদের লাইন দিতে হচ্ছে সামাজিক দুরত্ব মেনে এবং তাঁদের জন্যও মাস্ক বাধ্যতামূলক।

[আরও পড়ুন: বিসর্জনে গন্ডগোলের জেরে বিহারে মৃত যুবক, ভাইরাল পুলিশের লাঠিপেটার ভিডিও]

এদিন সকালে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বিহারবাসীর কাছে করোনা বিধি মেনে ভোট দিতে অনুরোধ করেছেন। এক টুইটে তিনি লিখছেন,”সব ভোটারদের কাছে আমার অনুরোধ করোনা সংক্রান্ত বিধি মেনে গণতন্ত্রের উৎসবে শামিল হন। দু’গজের দূরত্ব আর মাস্ক পরার কথা ভুলবেন না।” বিরোধী শিবিরের মুখ তেজস্বী যাদব (Tejaswi Yadav) আবার টুইট করে বলছেন,”আজ প্রথম দফার নির্বাচনের বিহারবাসী আরও ভাল ভবিষ্যৎ, শিক্ষা, স্বাস্থ্য, চাকরি, এবং উন্নয়নের নয়া যুগের সুচনার জন্য নিজেদের মত প্রয়োগ করবে। আপনারা মহাজোটের সঙ্গে এই পরিবর্তনের অংশ হোন।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে