BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তালিবানের মোকাবিলায় প্রস্তুত ভারত, জানিয়ে দিলেন সেনা সর্বাধিনায়ক Bipin Rawat

Published by: Biswadip Dey |    Posted: August 25, 2021 5:26 pm|    Updated: August 25, 2021 6:20 pm

Bipin Rawat said that the Indian security set-up is prepared to deal with the side-effects of the Taliban takeover। Sangbad Pratidin

বিপিন রাওয়াত

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানি (Taliban) আতঙ্কের মোকাবিলা করতে প্রস্তুত ভারত। বুধবার এক অনুষ্ঠানে এসে একথা জানিয়ে দিলেন সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত (Bipin Rawat)। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে তিনি জানালেন, তালিবান যে নতুন করে কাবুল দখল করতে চলেছে তা ভারত আগে থাকতেই বুঝতে পেরেছিল। সেই সঙ্গে ২০ বছরে তালিবানের যে কোনও পরিবর্তন হয়নি বলেই দাবি তাঁর।

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”আফগানিস্তানে যা ঘটেছে তা আগেই প্রত্যাশিত ছিল। তবে ভারতের সেনা তালিবানি সন্ত্রাসের মোকাবিলা ও অনুপ্রবেশ রুখতে প্রস্তুত।”
প্রসঙ্গত, বর্তমান পরিস্থিতিতে দেশে অনুপ্রবেশ বাড়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে ভারত যে সতর্ক রয়েছে, সেকথা আগেও বলেছিলেন জেনারেল রাওয়াত। সম্প্রতি উত্তরাখণ্ড সফরে গিয়ে তিনি বলেছিলেন, আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতির দিকে তাকিয়ে প্রস্তুতি নিচ্ছে ভারত। একই কথা বলেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। তিনি জানিয়ে দেন, ”এই প্রেক্ষাপটে নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে। তার মোকাবিলায় রণনীতি তৈরি করা হচ্ছে।”

[আরও পড়ুন: Maharashtra: ‘কড়া জবাব দেওয়া হবে’, নারায়ণ রানে জামিন পেতেই বিজেপিকে হুমকি ছেলে নীতেশের]

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতে শুরু করার পর থেকেই দ্রুত দেশের দখল নিতে থাকে তালিবান। গত ১৫ আগস্ট তারা কাবুলে ঢুকে পড়ে। এরপরই দেশের প্রেসিডেন্ট আশরফ ঘানি পালিয়ে যান কাবুল ছেড়ে। তিনি দেশ ছাড়ার পর আফগানিস্তানের শাসক হয়ে উঠেছে তালিবান। এই পরিস্থিতিতে সাধারণ আফগানদের মনে ভয় ক্রমশই বাড়ছে। ইতিমধ্যে শুরুও হয়ে গিয়েছে তালিবানি তাণ্ডব। বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালাচ্ছে জেহাদিরা।

বহু আফগানই দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নিচ্ছেন। সেই তালিকায় রয়েছে ভারতও। বুধবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিয়েছে, আফগানিস্তান থেকে ভারতে আসতে হলে কেবল ই-ভিসা লাগবে আফগানদের। 

[আরও পড়ুন: ধর্ষণে অভিযুক্ত IIT পড়ুয়া ‘রাজ্যের ভবিষ্যৎ’, আজব যুক্তি দেখিয়ে জামিন দিল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে