BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

অতিমারীর মধ্যেই আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু! রাজস্থানের পর আরও ৩ রাজ্যে জারি সতর্কতা

Published by: Biswadip Dey |    Posted: January 5, 2021 10:34 am|    Updated: January 5, 2021 11:26 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দেশে এখনও শুরু হয়নি করোনার (Coronavirus) টিকাকরণ। কোভিড আতঙ্কের মধ্যেই এবার ভয় দেখাচ্ছে বার্ড ফ্লুও (Bird Flu)। এর আগে রাজস্থানে (Rajasthan) শয়ে শয়ে কাক, ময়ূর মারা যাওয়ার খবর মিলেছিল। ক্রমশ তা ছড়িয়ে পড়তে শুরু করেছে অন্যান্য রাজ্যেও। ইতিমধ্যেই মধ্যপ্রদেশ (Madhya Pradesh), কেরল (Kerala) ও হিমাচল প্রদেশেও (Himachal Pradesh) জারি হয়েছে সতর্কতা। দেশের চারটি রাজ্যে শয়ে শয়ে পাখির মৃত্যু ভাবাচ্ছে প্রশাসনকে।

প্রসঙ্গত, বার্ড ফ্লু হল H5N1 ভাইরাস বাহিত এক ইনফ্লুয়েঞ্জা, যার সংক্রমণে পাখিদের মধ্যে দেখা যায় প্রবল শ্বাসকষ্ট। অত্যন্ত ছোঁয়াচে এই অসুখ ছড়িয়ে পড়তে পারে মানুষের মধ্যেও। যার প্রকোপে মৃত্যুও হতে পারে। ফলে প্রয়োজন অতিরিক্ত সতর্কতার।

[আরও পড়ুন: ব্যাংক দুর্নীতি মামলার তদন্তে সহযোগিতার আশ্বাস, ইডি দপ্তরে হাজিরা সঞ্জয় রাউতের স্ত্রীর]

রাজস্থানের ঝালওয়ার, কোটা, বারান, যোধপুর থেকে পাখিদের মৃত্যুর খবর সামনে আসার পরই নড়েচড়ে বসে রাজ্যের প্রশাসন। জারি করা হয় বার্ড ফ্লু অ্যালার্ট। একই ভাবে বার্ড ফ্লু ছড়িয়েছে কেরলেও। সেখানকার কোট্টায়াম, আলাপ্পুঝা, কারুভাট্টা, নেদুমুন্ডি-সহ অন্যত্র থাবা বসিয়েছে মারণ ভাইরাস। কেবল কোট্টায়ামের এক হাঁসের খামারেই মারা গিয়েছে ১,৭০০ হাঁস। সমস্ত আক্রান্ত এলাকার এক কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে মুরগি, হাঁস মিলিয়ে ৪০ হাজার পাখির কালিংয়ের নির্দেশ দিয়েছে কেরল সরকার।

হিমাচল প্রদেশে ইতিমধ্যেই প্রায় আড়াই হাজার পরিযায়ী পাখি মারা গিয়েছে। তার মধ্যে অর্ধেকের বেশি পাখির মৃত্যু হয়েছে রাজ্যের রং জলাভূমিতে। প্রথমে মৃত্যুর কারণ সঠিক ভাবে ধরা না গেলেও এখন স্পষ্ট, বার্ড ফ্লু ভাইরাসেই মৃত্যু হয়েছে ওই পাখিদের। এদিকে মধ্যপ্রদেশের ইন্দোর, খারগোন, সেহোর ও আরও বহু জায়গাতেও হানা দিয়েছে বার্ড ফ্লু। গত দশ দিনে অন্তত চারশোটি মৃত কাকের সন্ধান মিলেছে। মৃত পাখিদের পরীক্ষা করে সন্ধান মিলেছে ভাইরাসের। প্রশাসনের তরফে কড়া নজর রাখা হচ্ছে এলাকার পোলট্রিগুলির উপরে।

[আরও পড়ুন: বেনামি সম্পত্তি মামলায় আরও চাপে রবার্ট বঢরা, বয়ান রেকর্ড আয়কর দপ্তরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement