২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের আতঙ্ক ছড়াচ্ছে Bird flu! এবার মহারাষ্ট্রে ২৫ হাজার মুরগি নিধনের নির্দেশ

Published by: Biswadip Dey |    Posted: February 18, 2022 1:37 pm|    Updated: February 18, 2022 3:35 pm

Bird flu scare in Maharashtra', 25,000 chickens to be culled। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দেশে বার্ড ফ্লু (Bird flu) আতঙ্ক। বিহারে অত্যন্ত ছোঁয়াচে H5N1 ভাইরাসের দেখা মিলেছিল একটি পোলট্রিতে। এবার মহারাষ্ট্রের (Maharashtra) থানেতেও হানা দিল এই ভয়ংকর ভাইরাস। যার জেরে ২৫ হাজার মুরগিকে মেরে ফেলার সিদ্ধান্ত নিল স্থানীয় প্রশাসন।

জানা গেল, থানের শাহপুর তহসিলের অন্তর্গত ভেহলি গ্রামে আচমকাই একসঙ্গে ১০০টি মুরগির মৃত্যু হয়। এরপরই নড়েচড়ে বসে প্রশাসন। সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, থানের জেলাশাসক রাজেশ জে নার্ভেকর জেলার পশুপালন বিভাগকে এরপরই নির্দেশ দেন সংক্রমণ নিয়ন্ত্রণ করার জন্য। এরপরই মৃত পাখির নমুনা পরীক্ষা করে পুণের ল্যাবরেটরি জানিয়ে দেয়, ওই পাখিদের মৃত্যু হয়েছে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে। সেই রিপোর্ট আসার পর কালিংয়ের নির্দেশ দেয় প্রশাসন। ওই পোলট্রি ফার্মের এক কিলোমিটারের মধ্যে থাকা প্রায় ২৫ হাজার পাখিকে মেরে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: দেশের কোভিড গ্রাফে ফের উন্নতি, অনেকটা কমল সংক্রমণ, মৃত পাঁচশোরও কম]

এর আগে বিহারেও বার্ড ফ্লুয়ে সংক্রমিত হয়েছিল একটি পোলট্রি ফার্মের মুরগি। জানা গিয়েছে, পাটনার ওই পোলট্রিতে ৩ হাজার ৮৫৯টি মুরগির মধ্যে ৭৮৭টি মুরগি মারা যায় H5N1 ভাইরাসে আক্রান্ত হয়ে। গত ১৮ জানুয়ারি থেকে ওই পোলট্রির মুরগিগুলি একে একে মারা যাচ্ছিল। এরপর নমুনা পরীক্ষা করতেই ধরা পড়ে কোন ভাইরাস থেকে এই সংক্রমণ ছড়াচ্ছে। এরপরই সতর্কতামূলক পদক্ষেপ করতে বাকি মুরগিদের মেরে ফেলা হয়েছে। এবার থানেতেও একই পদক্ষেপের সিদ্ধান্ত নিল স্থানীয় প্রশাসন।

উল্লেখ্য, H5N1 ভাইরাসটি পাখি থেকে পাখির শরীরে সহজেই ছড়িয়ে পড়ে। বার্ড ফ্লুর মধ্যে এটিই সবচেয়ে পরিচিত ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। তবে সাধারণত এই ভাইরাস মানুষের শরীরে ছড়ায় না। যদিও ২০১৪ সালে মানুষ থেকে মানুষের শরীরেও এই ভাইরাস ছড়ানোর ঘটনা নজরে এসেছে।

[আরও পড়ুন: গণতন্ত্র নিয়ে ভাষণে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর মুখে নেহরুর নাম! রাষ্ট্রদূতকে তলব করল দিল্লি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে