BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ফের চিন! বিশ্বে এই প্রথম বার্ড ফ্লুর নয়া স্ট্রেন মিলল মানুষের শরীরে

Published by: Biswadip Dey |    Posted: June 1, 2021 4:52 pm|    Updated: June 1, 2021 4:52 pm

China reports first human case of bird flu strain H10N3 in world | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে বছর পেরিয়ে গিয়েছে। আজও গোটা বিশ্বে আতঙ্কের অপর নাম করোনা ভাইরাস (Coronavirus)। চিনের (China) উহান থেকেই ছড়িয়েছিল এই মারণ ভাইরাস। আর এবার চিনেই প্রথমবার বার্ড ফ্লুর (Bird Flu) H10N3 স্ট্রেনের হদিশ মিলল মানব শরীরে। এর আগে এই ভাইরাসের সন্ধান কখনও মানুষের শরীরে মেলেনি। চিনের পূর্ব জিয়াংসু প্রদেশে এই সংক্রমণের কথা জানিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন।

জানা গিয়েছে, ঝেনজিয়াং শহরের বাসিন্দা ৪১ বছরের এক ব্যক্তির শরীরে মিলেছে বার্ড ফ্লুর নয়া এই স্ট্রেনটির খোঁজ। তবে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল। যদি এর মধ্যে কোনও সমস্যা নতুন করে না তৈরি হয়, তাহলে হয়তো শিগগিরি তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। গত ২৮ মে তাঁর শরীরে সংক্রমণ ধরা পড়ে। তবে কী করে পাখির শরীর থেকে ওই ব্যক্তির শরীরে ভাইরাসটি পৌঁছল তা জানানো হয়নি।

[আরও পড়ুন: কারাগারে রাতের বিভীষিকা! আদালতের দ্বারস্থ রাশিয়ার বিরোধী নেতা নাভালনি]

এদিকে এই নয়া স্ট্রেন মানুষের শরীরে মেলার পরে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, এর থেকে কী আবার কোনও নয়া বিপদ ঘনাতে পারে? আপাতত অবশ্য আশ্বস্তই করছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, এই H10N3 স্ট্রেনটির ক্ষতি করার ক্ষমতা তুলনামূলক ভাবে অনেক কম। সেই সঙ্গে অনেক বেশি পরিমাণে ছড়িয়ে পড়ার আশঙ্কাও নেই।

প্রসঙ্গত, বার্ড ফ্লু হিসেবে সাধারণ ভাবে পরিচিত H5N8 স্ট্রেনটি মানুষের শরীরে সংক্রমিত হলেও তা থেকে ঝুঁকি অত নেই। যদিও পোল্ট্রিতে মুরগি কিংবা অন্যত্রও পাখিদের ক্ষেত্রে তা প্রাণঘাতী। এর আগে গত এপ্রিলে বন্য পাখিদের মধ্যে H5N6 অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা পাওয়া গিয়েছিল। ২০১৬-১৭ সালে H7N9 স্ট্রেনে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ মারা গিয়েছিলেন।

এবার এই নতুন স্ট্রেনটির দেখা মিলল মানব শরীরে।ইতিমধ্যেই উহানের ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাসের জন্ম কিনা সেবিষয়ে বিতর্ক উসকে দিয়েছে আমেরিকা। তার মধ্যেই বার্ড ফ্লুর নতুন স্ট্রেনকে ঘিরেও বিতর্কের আবহ তৈরি হল।

[আরও পড়ুন: ‘হানিট্র্যাপে’র শিকার চোকসি! হীরে ব্যবসায়ীকে ধরিয়ে দিয়েছিল ডোমিনিকার সেই লাস্যময়ী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement