BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কারাগারে রাতের বিভীষিকা! আদালতের দ্বারস্থ রাশিয়ার বিরোধী নেতা নাভালনি

Published by: Monishankar Choudhury |    Posted: June 1, 2021 12:01 pm|    Updated: June 1, 2021 1:06 pm

Kremlin critic Alexei Navalny implores court to halt 'torture' checks in prison | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত হলেই নেমে আসে আতংক। প্রতিদিন সূর্য ডোবার পর লোহার দরজা শব্দ করে জানান দেয় ‘সে’ এসেছে! তারপর শুরু হয় বিভীষিকাময় এক অধ্যায়। সোভিয়েত গুলাগ-এর আধুনিক সংস্করণ রুশ কারাগারগুলিতে চলা অকথ্য নির্যাতনের কথা এবার প্রকাশ্যে আনলেন জেলবন্দি বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি (Alexei Navalny)।

[আরও পড়ুন: বন্দুক উঁচিয়ে স্কুল খোলার ফরমান জুন্টার, উপস্থিতি এড়িয়ে প্রতিবাদ শিক্ষক-পড়ুয়াদের]

সোমবার আদালতের দ্বারস্থ হন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। জেল থেকেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারকের সামনে নিজের বক্তব্য পেশ করেন তিনি। কারাগারে রোজ রাতে চলা নির্যাতনের কথা তুলে ধরেন তিনি। নাভালনির কথায়, “প্রতি রাতে ওরা আমার কামরায় প্রবেশ করে তল্লাশি চালায়, আমাকে ঘুমোতে দেওয়া হয় না। ঘণ্টায় ঘণ্টায় তল্লাশির নামে আমার উপর নির্যাতন চালানো হচ্ছে। রাত হলেই আমি আতঙ্কিত হয়ে পড়ি। এসন কেন হচ্ছে। আমি কী দেওয়াল টপকে পালানোর চেষ্টা করেছি? আমি কি জেল থেকে পালানোর জন্য কোনও সুড়ঙ্গ খুঁড়ছি? নাকি আমি বন্দুক ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছি? তাহলে আমার সঙ্গে এমন ব্যবহার কেন করা হচ্ছে। এমনটা চলতে থাকলে মানুষ কয়েক সপ্তাহের মধ্যেই পাগল হয়ে যাবে।”

উল্লেখ্য, জানুয়ারি মাসের ১৭ তারিখ সুস্থ হয়ে বার্লিন থেকে মস্কো (Moscow) ফিরতেই গ্রেপ্তার করা হয় নাভালনিকে। গত বছর তাঁকে বিমানে বিষ দিয়ে মেরে ফেলার চেষ্টা করা হয়েছিল। এই ষড়যন্ত্রের জন্য তিনি পুতিনকে দায়ী করেছিলেন। ক্রেমলিন এমন দাবিকে পত্রপাঠ উড়িয়ে দিয়েছিল। পরে গ্রেপ্তারির ভয়কে অগ্রাহ্য করেই তিনি মস্কোতে ফিরে আসেন। এরপরই তাঁকে জেলবন্দি করা হয়। কয়েকদিন আগেই তাঁকে মস্কোর জেল থেকে সরিয়ে ভ্লাদিমির শহরের একটি কারাগারে পাঠানো হয়। সেখানেও নাভালনি নির্যাতনের অভিযোগ তুলেছেন।

[আরও পড়ুন: ভারতে প্রথম হদিশ মেলা করোনার প্রজাতিকে কী নামে ডাকা হবে? জানিয়ে দিল WHO]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement