BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে প্রথম হদিশ মেলা করোনার প্রজাতিকে কী নামে ডাকা হবে? জানিয়ে দিল WHO

Published by: Subhajit Mandal |    Posted: June 1, 2021 8:35 am|    Updated: June 1, 2021 12:01 pm

COVID-19 variant first found in India will be referred as 'Delta variant', says WHO

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের নামে নয়। ভারতে প্রথমবার হদিশ মেলা করোনার B.1.617 স্ট্রেনকে ডাকা হবে বিজ্ঞানসম্মত নামেই। সোমবার স্পষ্ট করে জানিয়ে দিল WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে হদিশ মেলা করোনার এই বিপজ্জনক ভ্যারিয়েন্টের নামও ঠিক করে ফেলেছে। এখন থেকে তথাকথিত ভারতীয় এই প্রজাতিকে ডাকা হবে ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ (Delta variant) বলে।

প্রসঙ্গত WHO’র তরফে আগেই জানানো হয়েছে, ভারতে B.1.617 স্ট্রেনের হদিশ প্রথম মিলেছিল অক্টোবর মাসে। মারণ ভাইরাসটির এই প্রজাতি অতি সংক্রামক। এক জনের শরীর থেকে অন্য জনের শরীরে দ্রুত ছড়াতে পারে। আগের থেকে সংক্রামক ক্ষমতা বাড়ানোই শুধু নয়, সম্ভবত এর ভ্যাকসিন (Corona Vaccine) প্রতিরোধ ক্ষমতাও আগের থেকে খানিকটা বেড়েছে। যার অর্থ, ভ্যাকসিন নেওয়া থাকলেও করোনার প্রথম স্ট্রেনের তুলনায় দ্রুতহারে সংক্রমণ ছড়াতে সক্ষম এই স্ট্রেন। এই B.1.617 স্ট্রেন ইতিমধ্যেই ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছে এবং তা গোটা বিশ্বের করোনা চিত্র বদলে দিতে পারে বলেও দাবি করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে।

[আরও পড়ুন: ‘ইউহান ল্যাবের কাজের সঙ্গে যুক্ত লালফৌজ’, বিস্ফোরক প্রাক্তন মার্কিন বিদেশ সচিব পম্পেও]

WHO’র এই বয়ানের পরই করোনার B.1.617 স্ট্রেনকে অনেকে ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ বলে দেগে দিয়েছিল। এমনকী সংবাদমাধ্যমেও এই স্ট্রেনকে ‘ভারতীয় স্ট্রেন’ হিসেবেই তুলে ধরা হচ্ছিল। যা নিয়ে তীব্র আপত্তি জানায় ভারত সরকার। গত ১২ মে ভারত সরকারের তরফে সরকারিভাবে B.1.617 স্ট্রেন ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ বলা নিয়ে আপত্তি জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ভারত সরকারের আপত্তি মেনে নেয়। WHO জানিয়ে দেয়, করোনার কোনও প্রজাতিকেই কোনও দেশের নাম দিয়ে শনাক্ত করা যাবে না। এই স্ট্রেন নিয়ে গবেষণার কাজে আগের মতোই বিজ্ঞানসম্মত নামগুলি ব্যবহার হবে। আর সাধারণ মানুষের বোঝার সুবিধার্থে করোনার নতুন নতুন স্ট্রেনগুলিকে গ্রিক বর্ণ দিয়ে শনাক্ত করা হবে। উদাহরণ হিসেবে বলা হয়, আলফা স্ট্রেন, গামা স্ট্রেন, বিটা স্ট্রেন ইত্যাদি। সেই অনুযায়ী ভারতে প্রথম হদিশ মেলা ডবল মিউট্যান্ট B.1.617 স্ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’। অক্টোবরেই ভারতে হদিশ মেলা আরও একটি করোনার প্রজাতি B.1.617.1 স্ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘কাপ্পা ভ্যারিয়েন্ট’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement