BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সম্পত্তির নিরিখে অন্য সব দলের থেকে বহু এগিয়ে বিজেপি! তুলনায় অনেক ‘গরিব’ তৃণমূল

Published by: Subhajit Mandal |    Posted: March 19, 2021 3:35 pm|    Updated: March 19, 2021 3:59 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনের মুখে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহুবার দাবি করেছেন, বিজেপি ভোটের জন্য টাকা ছড়াচ্ছে। সাধারণ গরিব মানুষকে টাকা দিয়ে তাদের ভোট কেনার চেষ্টা করা হচ্ছে। অর্থবলে তৃণমূলকে হারানোর ষড়যন্ত্র করা হচ্ছে। তৃণমূল (TMC) যে বিজেপির তুলনায় অনেক গরিব দল, সে দাবিও বারবার করতে শোনা গিয়েছে তৃণমূল নেত্রীকে। বস্তুত, তৃণমূলের থেকে বিজেপি সত্যিই বহুগুণে বিত্তবান ও প্রতিপত্তিশালী দল। অন্তত ADR-এর পেশ করা সাম্প্রতিকতম পরিসংখ্যান বলছে, দেশের সবচেয়ে ধনী রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি (BJP)। দেশের সর্ববৃহৎ বিরোধী দল কংগ্রেসও বিজেপির থেকে অনেক পিছিয়ে। আর তৃণমূল কংগ্রেস ধারেকাছে নেই।

বৃহস্পতিবার ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস’ ২০১৮-১৯ সালে দেশের রাজনৈতিক দলগুলির সম্পত্তির একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। সেই পরিসংখ্যান অনুযায়ী দেশের সবচেয়ে ধনী দল প্রত্যাশিতভাবেই বিজেপি। আয়কর দপ্তরের হিসেব অনুযায়ী, ২০১৮-১৯ সালে বিজেপির সম্পত্তি ছিল ২৯০৪ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেস (Congress) অনেক পিছিয়ে। ২০১৮-১৯ সালে তাদের সম্পত্তির পরিমাণ ছিল মাত্র ৯২৮ কোটি। আর বিজেপির তুলনায় অনেক অনেক ‘গরিব’ দল তৃণমূল। ২০১৮-১৯ সালে তাদের সম্পত্তি ছিল মাত্র ২১০ কোটি টাকা। অর্থাৎ তৃণমূলের সম্পত্তি ওই সময় ছিল বিজেপির ১৪ ভাগের এক ভাগ মাত্র। যদিও এই পরিসংখ্যান ৩ বছর আগের। তবে ওয়াকিবহাল মহলের ধারণা, গত তিন বছরেও রোজগারের নিরিখে বিজেপি ও তৃণমূলের ফারাকটা তেমন কমেনি বরং বেড়েছে।

[আরও পড়ুন: ‘ঝাড়গ্রামে ঝাড় খেয়েছে বিজেপি, ৪-০ হবে’, বিনপুরের সভায় চ্যালেঞ্জ অভিষেকের]

নিন্দুকেরা বলেন, রাজনীতি মানেই টাকার খেলা। আধুনিক রাজনীতিতে ‘মানি পাওয়ার’ যে কতটা গুরুত্বপূর্ণ, তা বারবার বোঝা গিয়েছে সাম্প্রতিক নির্বাচনগুলির ফলাফলে। বিজেপির ‘মানি এবং মাসল’ পাওয়ার অনেক রাজ্যেই ধরাশায়ী করেছে বিরোধীদের। আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনেও যে গেরুয়া শিবির একই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে চাইবে, সেটা বলাই বাহুল্য। এখন দেখার অর্থবলে গেরুয়া শিবিরের থেকে অনেক পিছিয়ে থাকা এরাজ্যের শাসক শিবির এই অসম লড়াইয়ে সাফল্য পায় কিনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement