BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৮  শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লাগাতার দলবিরোধী মন্তব্যের শাস্তি! বিজেপির জাতীয় কর্মসমিতি থেকে বাদ বরুণ-মানেকা

Published by: Paramita Paul |    Posted: October 7, 2021 4:31 pm|    Updated: October 7, 2021 6:11 pm

BJP acts against Varun Gandhi after his tweets on farmers run over | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলে থেকেই লাগাতার দলের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। কখনও আন্দোলনকারী কৃষকদের পাশে দাঁড়িয়েছিলেন তিনি তো কখনও আবার লখিমপুর খেরির ঘটনার লাগাতার প্রতিবাদ জানিয়ে গিয়েছেন তিনি। এবার দলের ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটি বা জাতীয় কর্মসমিতি থেকে বাদ পড়লেন উত্তরপ্রদেশের পিলভিটের সাংসদ বরুণ গান্ধী (Varun Ghandhi)। কমিটি থেকে বাদ পড়লেন সাংসদের মা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীও। সাম্প্রতিক জাতীয়স্তরের রাজনীতিতে এই ঘটনা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

আগামী বছরই সাত রাজ্যের বিধানসভা নির্বাচন। তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি রাজ্য হল- উত্তরপ্রদেশ এবং গুজরাট। আবার ২০২৪ সালে রয়েছে লোকসভা ভোট। তার আগে ঢেলে সাজানো হল বিজেপির জাতীয়স্তরের সংগঠন- ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটি (BJP National Executive Committee) । বৃহস্পতিবার তাদের সেই ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটির সদস্যদের নামের তালিকা ঘোষণা করল বিজেপি। ৮০ সদস্যের কমিটি থেকে বাদ পড়েছেন বরুণ এবং মানেকা গান্ধী (Maneka Ghandhi)।

[আরও পড়ুন: করোনায় মৃত ২৮০০ রেলকর্মীর পরিবারের সদস্য চাকরি পেয়েছে, জানিয়ে দিল রেল]

সূত্রের খবর, ২০১৯ সালের লোকসভা ভোটের আগেই বরুণ গান্ধীর দলবদলের জল্পনা তৈরি হয়েছিল। মনে করা হচ্ছিল, কংগ্রেসে ফিরতে পারেন তিনি। কিন্তু সেই জল্পনা সত্যি হয়নি। সেই সময় বরুণের লোকসভা আসনও বদলে দেওয়া হয়। সুলতানপুরের বদলে পিলভিট থেকে ভোটে লড়াই করেন তিনি। জয়ও পেয়েছিলেন। সাম্প্রতিক একাধিকবার ‘বেসুরো’ হয়েছে বরুণ।

কৃষিবিল নিয়ে উত্তপ্ত হয়েছে গোটা দেশ। লাগাতার আন্দোলন চালাচ্ছেন কৃষকরা। বিল প্রত্যাহার করতে রাজি নয় মোদি সরকারও। এই আন্দোলন নিয়ে বারবার চাষিদের পাশে দাঁড়িয়েছেন বরুণ। এমনকী, উত্তরপ্রদেশে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের গাড়িতে চাপা পড়ে প্রাণ হারানোর তীব্র নিন্দা করেছেন বরুণ। এমনকী, গোটা ঘটনার ভিডিও পোস্ট করে অভিযুক্তদের কড়া শাস্তির দাবি জানিয়েছেন এই বিজেপি সাংসদ। ন্যাশনাল এক্সিকিউটিভ কমিটি থেকে বিজেপি তাঁকে সরিয়ে দিয়ে এই ‘অবাধ্যতা’র শাস্তি দিল বলে মনেই করছে বলে ওয়াকিবহাল মহল। মানেকা গান্ধীর সঙ্গেও দলের বনিবনা হচ্ছে না বলেই খবর। যদিও এই অভিযোগ মানতে নারাজ বিজেপি। তাঁদের কথায়, রুটিন মেনেই এই বদল করা হয়েছে। এর সঙ্গে অন্য কোনও বিষয়ের কোনও যোগ নেই।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট! উত্তরপ্রদেশ সরকারকে ‘স্টেটাস রিপোর্ট’ জমা দেওয়ার নির্দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement