BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় মৃত ২৮০০ রেলকর্মীর পরিবারের সদস্য চাকরি পেয়েছে, জানিয়ে দিল রেল

Published by: Biswadip Dey |    Posted: October 7, 2021 3:09 pm|    Updated: October 7, 2021 3:12 pm

Indian Railways gives jobs to 2,800 family members of employees who died of coronavirus। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে দেড় বছরেরও বেশি সময় গেল দেশজুড়ে অতিমারীর (Pandemic) প্রকোপ চলছে। যার ধাক্কায় দেশের নানা ক্ষেত্রের জরুরি পরিষেবায় যুক্তদের পাশাপাশি প্রাণ হারিয়েছেন অসংখ্য রেলকর্মীও। নিহত কর্মীদের পরিবারের পাশে দাঁড়িয়েছে ভারতীয় রেল (Indian Railways)। করোনায় (Coronavirus) মৃতের পরিবারের কোনও না কোনও সদস্যকে চাকরি দেওয়া হয়েছে। যাঁদের সন্তানরা এখনও নাবালক, তারা ১৮ বছর বয়স বলেই চাকরি দেওয়া হবে। বুধবার রেলমন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

রেলমন্ত্রক জানিয়েছে, এপর্যন্ত ২ হাজার ৮০০ জনেরও বেশি রেলকর্মীর পরিবারের সদস্যকে চাকরি দেওয়া হয়েছে। এঁরা সকলেই করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছিলেন। সব মিলিয়ে ২০২০ সালের মার্চ থেকে এযাবৎ ৩ হাজার ২৫৬ জন রেলকর্মীর মৃত্যু হয়েছে অতিমারীর ছোবলে। তাঁদের মধ্যে ৮৭ শতাংশের পরিবারই চাকরি পেয়ে গিয়েছেন বলে জানাচ্ছে রেল। এবং সেটাও মৃত্যুর চার মাসের মধ্যেই। অধিকাংশ ক্ষেত্রেই মৃতের স্ত্রী অথবা ছেলেকে চাকরি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট! উত্তরপ্রদেশ সরকারকে ‘স্টেটাস রিপোর্ট’ জমা দেওয়ার নির্দেশ]

এছাড়াও মন্ত্রকের তরফে জানানো হয়েছ, বহু ক্ষেত্রে মৃত কর্মীদের স্ত্রীরা তাঁদের উচ্চশিক্ষা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত সময় চেয়েছেন। এই চাকরিগুলির অধিকাংশই গ্রুপ ডি ক্যাটাগরির বলেও জানানো হয়েছে। এমাসের মধ্যে বাকি মৃতদের পরিবারকেও চাকরি দেওয়ার কাজ শেষ করতে চায় রেল।

এদিকে বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার একটি বৈঠক হয়। সেই বৈঠকের পরে রেলের তরফে ঘোষণা করা হয়, পুজোর আগে ১১ লক্ষ কর্মচারীকে দীপাবলি বোনাস দেবে ভারতীয় রেল। মোট ৭৮ দিনের বোনাস দেওয়া হবে তাঁদের। বৈঠকে রেলের তরফে পেশ করা প্রস্তাবে সায় দেয় মন্ত্রিসভা। পুজোর আগে নন-গেজেটেড কর্মীদেরই বোনাস দেয় রেল। আরপিএফ ও আরপিএসএফ কর্মচারী বাদে বাকিরা বোনাস পান। কতদিনের বোনা দেওয়া হবে তা ঠিক হয় মন্ত্রিসভার সঙ্গে বৈঠকের পরে।

[আরও পড়ুন: ‘কোনওদিন ভাবিনি দেশের প্রধানমন্ত্রী হব’, ঋষিকেশে অকপট প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement