BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Corovavirus: করোনায় একদিনে মৃত্যু ৯২৯ জনের! পরবর্তী হটস্পট কি রাশিয়া?

Published by: Biswadip Dey |    Posted: October 6, 2021 9:03 pm|    Updated: October 6, 2021 9:15 pm

Russia has seen cases climb since August driven by the contagious Delta variant। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া (Russia) কি করোনার (Coronavirus) নতুন হটস্পট হয়ে উঠতে চলেছে? গত আগস্ট থেকে লাফিয়ে সংক্রমণ বাড়ছে সেদেশে। আর এবার করোনায় মৃতের তালিকায় নয়া রেকর্ড গড়ে আশঙ্কা আরও বাড়িয়ে তুলল মস্কো। গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯২৯ জনের।

সারা বিশ্বে করোনায় সংক্রমিতের তালিকায় এই মুহূর্তে পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। কিন্তু দৈনিক মৃত্যুর হিসেবে ভারত, ব্রাজিল কিংবা ব্রিটেন রয়েছে রাশিয়ার পিছনে। একমাত্র আমেরিকা তাদের আগে রয়েছে। সব মিলিয়ে রাশিয়ায় করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ১২ হাজার ৬২৫ জনের। যা ইউরোপের যে কোনও দেশের নিরিখে সর্বোচ্চ।

[আরও পড়ুন: Nobel Prize 2021: পদার্থবিদ্যার একাধিক জটিল রহস্য উন্মোচন করে নোবেল পেলেন ৩ গবেষক]

প্রসঙ্গত, রাশিয়াই প্রথম করোনার টিকা আবিষ্কার করেছিল। ইতিমধ্যেই সেদেশের ৩০ শতাংশ মানুষ টিকার দু’টি ডোজই পেয়ে গিয়েছেন। অর্থাৎ ১৪ কোটি ৬০ লক্ষ মানুষের টিকাকরণ সম্পূর্ণ। কিন্তু এরপরই পরিস্থিতি যে খারাপ হচ্ছে সেই ইঙ্গিত মিলছে। গত আগস্ট থেকেই ক্রমশই সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী।

পরিস্থিতির দিকে নজর রেখে সতর্ক রয়েছে পুতিন প্রশাসনও। ইতিমধ্যেই মস্কো, যেখানে সবচেয়ে বেশি সংক্রমণ, সেখানে বিধিনিষেধ আরও কড়া করা হয়েছে। মস্কোর মেয়র সের্গেই সোবায়নিনের দাবি, ডেল্টা স্ট্রেনের জন্য়ই সংক্রমণের এই ঊর্ধ্বগতি। শহরের কোভিড হাসপাতালের দুই তৃতীয়াংশই ভরতি হয়ে গিয়েছে। সংক্রমণ বাড়ছে বলেই মৃত্যুও বাড়ছে বলেই মত বিশেষজ্ঞদের। রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ রয়েছে সংক্রমণের বিষয়টিকে অপেক্ষাকৃত হালকা করে নেওয়ার। প্রথমবারের লকডাউনে কড়াকড়ি করলেও পরবর্তী সময়ে ততটা কড়াকড়ি না করার অভিযোগ উঠেছে।

[আরও পড়ুন: গরম-আঘাতে কীভাবে কাজ করে স্নায়ু? রহস্য উন্মোচন করে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক

গত মাসেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক সফরসঙ্গীর শরীরে ধরা পড়েছিল করোনা সংক্রমণ। তাজিকিস্তানে এক নিরাপত্তা বৈঠক বাতিল করে রাতারাতি লোকচক্ষুর অন্তরালে চলে গিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। সম্প্রতি অবশ্য ফের প্রকাশ্যে এসেছেন তিনি। সাইবেরিয়ায় তাঁর সাম্প্রতিক দিন গুজরানের ছবি প্রকাশ করেছে ক্রেমলিন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement