৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Nobel Prize 2021: পদার্থবিদ্যার একাধিক জটিল রহস্য উন্মোচন করে নোবেল পেলেন ৩ গবেষক

Published by: Paramita Paul |    Posted: October 5, 2021 5:53 pm|    Updated: October 5, 2021 6:22 pm

Trio get Physics Nobel 2021 for discoveries in climate, complex physical systems | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবহাওয়ার পরিবর্তন, বিশ্ব উষ্ণায়ন সংক্রান্ত একাধিক  জটিল বিষয় নিজেদের গবেষণায় সহজ করে তুলে ধরেছিলেন। যার স্বীকৃতি দিল নোবেল (Nobel Prize 2021) কমিটি। সম্মিলিতভাবে জাপানের গবেষক সিকুরো মানাব, জার্মানির গবেষক ক্লাউস হ্যাসেলম্যান এবং ইটালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি ছিনিয়ে নিলেন এবারের পর্দার্থবিদ্যা বিভাগের নোবেল পুরস্কার। 

নোবেল কমিটির তরফে এদিন জানানো হয়েছে, “পর্দার্থবিদ্যার জটিল ‘ফিজিক্যাল সিস্টেম’ প্রক্রিয়ার সহজ ব্যাখ্যার জন্য এই সম্মান প্রদান করা হচ্ছে। এর মধ্যে বিশ্বের আবহাওয়া পরিবর্তন সংক্রান্ত একটি মডেলও রয়েছে।” এ প্রসঙ্গে বলে রাখা দরকার, সিকুরো মানাবে এবং ক্লাউস হ্যাসেলম্যান যুগ্মভাবে নোবেল পুরস্কারের অর্ধেক অর্থ পাবেন। বাকিটা পাবেন ইটালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি।

[আরও পড়ুন: গরম-আঘাতে কীভাবে কাজ করে স্নায়ু? রহস্য উন্মোচন করে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক]

কে এই সিকুরো মানাবো?
জাপানের এই গবেষক প্রথমবার দেখিয়েছিলেন, কার্বন ডাই অক্সাইডের মাত্রাবৃদ্ধি কীভাবে বিশ্বের তাপমাত্রা বাড়াচ্ছে। এটাই পরিবেশ পরিবর্তন সংক্রান্ত বর্তমানের সমস্ত মডেলের মূল ভিত্তি। এতদিন পর তারই স্বীকৃতি পেলেন এই নবতিপর গবেষক।

 

জার্মানির গবেষক ক্লাউস হ্যাসেলম্যানের অবদান
‘হ্যাসেলম্যান মডেল’ আবহাওয়া এবং জলবায়ুর মধ্যে সম্পর্ক স্থাপন করেছে। যা প্রমাণ করে মানুষের বিভিন্ন ব্যবহারে নির্গত কার্বন ডাই অক্সাইডই পৃথিবীতে তাপমাত্রা বৃদ্ধির মূল কারণ।

 

[আরও পড়ুন: তালিবান আছে তালিবানেই! সংখ্যালঘু সম্প্রদায়ের ১৩ জন সদস্যকে খুন করল জেহাদিরা]

ইটালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি
তিনি মূলত কোয়ান্টাম তত্ত্ব এবং স্ট্যাটিসটিক্যাল ক্ষেত্র নিয়ে কাজ করেছেন। এই সমস্ত ক্ষেত্রের জটিল বিষয় সহজভাবে ব্যাখ্যা করেছেন তিনি। তাঁর সেই গবেষণাকে কুর্নিশ জানাল নোবেল কমিটি।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement