BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সংসদীয় কমিটিতে PM CARES তহবিল খতিয়ে দেখার প্রস্তাব অধীরের, বাধা দিল বিজেপি

Published by: Subhajit Mandal |    Posted: July 11, 2020 9:33 am|    Updated: July 11, 2020 9:33 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: PM CARES অর্থাৎ জরুরি পরিস্থিতিতে নাগরিক সহায়তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৈরি তহবিলের জমা খরচের হিসেব জনসমক্ষে আনতে হবে। ওই তহবিলের অডিট হওয়া প্রয়োজন। দীর্ঘদিন ধরেই কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তথা কেন্দ্রের কাছে এই দাবি জানিয়ে আসছে। কিন্তু এখনও সেই দাবিতে কর্ণপাত করেনি সরকার। কেন্দ্র সোজাপথে রাজি না হওয়ায়, ঘুরপথে সংসদীয় কমিটির মাধ্যমে ওই তহবিলের হিসেব-নিকেশ দেখতে চাইল বিরোধীরা। কিন্তু সেখানেও বাগড়া দিল সেই বিজেপিই।

সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান তথা লোকসভায় কংগ্রেস দলনেতা অধীররঞ্জন চৌধুরি (Adhir Ranjan Chowdhury) ওই কমিটির মাধ্যমেই করোনা মোকাবিলায় সরকারের কাজ এবং PM CARES তহবিলের জমা খরচের হিসেব খতিয়ে দেখার প্রস্তাব দিয়েছিলেন। পাবলিক অ্যাকাউন্টস কমিটির বৈঠকে অধীর বলেন, দলমত নির্বিশেষে সকল সাংসদের উচিত PM CARES এবং সরকারের করোনা মোকাবিলার প্রস্তুতি খতিয়ে দেখা। কংগ্রেস নেতার সেই প্রস্তাবে সায় দেন ডিএমকের টি আর বালু-সহ কয়েকজন বিরোধী সাংসদ। কিন্তু, ভুপেন্দ্র যাদবের নেতৃত্বে বিজেপি সাংসদরা অধীরের প্রস্তাবের তীব্র বিরোধিতা করেন। বিজেপির সঙ্গে সুর মেলান বিজেডির এক সাংসদও। লোকসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান অধীর চৌধুরি হলেও, কমিটিতে বিজেপির সদস্য সংখ্যাই বিরোধীদের তুলনায় বেশি। তাই অধীরের সেই প্রস্তাব খারিজ হয়ে যায়।

[আরও পড়ুন: শুধু বাংলা নয়, করোনায় মৃত্যুমিছিল রুখতে ফের কড়া লকডাউনের পথে দেশের একাধিক রাজ্য]

উল্লেখ্য, করোনা পরিস্থিতির মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি Prime Minister’s Citizen Assistance and Relief in Emergency Situations বা PM CARES নামের তহবিলটি তৈরি করেন। তারপর থেকে বহুবার তিনি নিজে, সরকারের নেতামন্ত্রীরা, এমনকী সেলিব্রিটিরাও এই তহবিলে অনুদানের জন্য দেশবাসীর কাছে অনুরোধ করেছেন। বস্তুত, দেশের সব বড় শিল্পপতি থেকে শুরু করে, সেলিব্রিটিরা প্রত্যেকেই এই তহবিলে অর্থ দান করেছেন। তবে সরকার এখনও এই তহবিলের অডিট রিপোর্ট জনসমক্ষে আনেনি। এমনকী, CAG-ও এই তহবিল অডিট করেনি। দীর্ঘদিন ধরেই এই তহবিলের হিসেব নিকেশ প্রকাশ্যে আনার দাবি জানিয়ে আসছে বিরোধীরা। কিন্তু তাঁদের সেই দাবি অধরাই থেকে গেল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement