BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

PM CARES তহবিলের জমাখরচের হিসেব জনসমক্ষে আনতে হবে, দাবি রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: May 10, 2020 4:34 pm|    Updated: May 10, 2020 4:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: PM CARES অর্থাৎ জরুরি পরিস্থিতিতে নাগরিক সহায়তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৈরি তহবিলের জমা খরচের হিসেব জনসমক্ষে আনতে হবে। ওই তহবিলেরও অডিট হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) কাছে এই দাবিই জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

[আরও পড়ুন: বিদেশি তবলিঘি জামাত সদস্যদের দিল্লি পুলিশের হেফাজতে পাঠানোর নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের]

কংগ্রেস নেতা বলছেন, “PM CARES তহবিলে বহু রাষ্ট্রায়ত্ত সংস্থা বহু টাকা দান করেছে। এমনকী রেলের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকও দান করেছে। প্রধানমন্ত্রীর এটা নিশ্চিত করা দরকার যে, এই তহবিলের অডিট হচ্ছে এবং জমাখরচের যাবতীয় হিসেব জনসমক্ষে আনা হচ্ছে।” উল্লেখ্য, করোনা পরিস্থিতির মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি Prime Minister’s Citizen Assistance and Relief in Emergency Situations বা PM CARES নামের তহবিলটি তৈরি করেন। তারপর থেকে বহুবার তিনি নিজে, সরকারের নেতামন্ত্রীরা, এমনকী সেলিব্রিটিরাও এই তহবিলে অনুদানের জন্য দেশবাসীকে আহ্বান করেছেন। বস্তুত, দেশের সব বড় শিল্পপতি থেকে শুরু করে, সেলিব্রিটিরা প্রত্যেকেই এই তহবিলে অর্থ দান করেছেন।

[আরও পড়ুন: এবার এয়ার ইন্ডিয়ার ককপিটে করোনার থাবা, আক্রান্ত ৫ পাইলট-সহ সাতজন]

তবে এই তহবিলে এখনও পর্যন্ত ঠিক কত টাকা জমা পড়েছে, বা এই টাকা কীভাবে এবং কোন খাতে খরচ করা হচ্ছে, তার তথ্য সরকার এখনও জনসমক্ষে আনেনি। সেটা নিয়েই প্রশ্ন তুলছে বিরোধীরা। তাঁদের দাবি, প্রধানমন্ত্রীর বিপর্যয় মোকাবিলা তহবিল থাকাকালীন এই আলাদা তহবিলের দরকার ছিল না। দ্বিতীয়ত, সরকার যেহেতু এর অডিটের হিসেব প্রকাশ্যে আনেনি, সেহেতু এই তহবিলের স্বচ্ছতাও প্রশ্নাতীত নয়।

তবে শুধু যে বিরোধী শিবির প্রশ্ন তুলছে তা নয়। এই তহবিলের হিসেব-নিকেশ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও অস্ফুটে প্রশ্ন উঠেছে। নেটিজেনদের একাংশের প্রশ্ন, পরিযায়ী শ্রমিকদেরই যদি ১৫ শতাংশ ট্রেন ভাড়া দিয়ে বাড়ি ফিরতে হয়, তাহলে এই PM CARES তহবিলের কাজ কী? সরকার বিরোধী এই আবেগটাই আপাতত কাজে লাগাতে চাইছে কংগ্রেস। যদিও রাহুলের এই দাবি আইনত মানা সম্ভব নয় বলে CAG সুত্রের খবর। তারা বলছে, এই তহবিল কোনও ব্যক্তি বা সংগঠনের অনুদান নিয়ে তৈরি, তাই এর অডিট ক্যাগ করতে পারে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement