BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শরণার্থীদের নাম নথিভুক্ত করতে তৎপর বিজেপি, খোলা হচ্ছে বিশেষ শিবির

Published by: Paramita Paul |    Posted: December 23, 2019 2:40 pm|    Updated: December 23, 2019 2:40 pm

BJP is going to arrange camp to register name as refugee

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব (সংশোধিত) আইন (CAA) ও জাতীয় নাগরিকপঞ্জির (NRC)বিরুদ্ধে উত্তাল গোটা দেশ। এর মধ্যেই শরণার্থীদের নাম নথিভুক্ত করার জন্য শিবির খুলছে বিজেপি। পাশাপাশি ওই শিবির থেকে মুসলিমদেরও নতুন আইন সম্পর্কে সচেতন করা হবে বলে খবর। উত্তরপ্রদেশ থেকেই বিজেপি এই যাত্রা শুরু করবে বলে খবর।

নাগরিকত্ব (সংশোধনী) বিল সংসদে ওঠার পর থেকেই ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই সেই বিল আইনে পরিণত হয়েছে। পাল্লা দিয়ে বেড়েছে প্রতিবাদের ঝাঁজও। পড়ুয়া থেকে বর্ষীয়ান নাগরিক, খেটে খাওয়া মজদুর থেকে রূপালি পর্দার তারকা-একসঙ্গে সকলে পথে নেমেছেন। বির্তকিত আইন প্রত্যাহারে দাবিতে গলা মিলিয়েছেন সকলেই। তবে সেই প্রতিবাদী স্বর রোধ করতে পুলিশ-প্রশাসনও আগ্রাসী হয়েছে বলে অভিযোগ। আন্দোলনে নেমে গোটা দেশে প্রাণ হারিয়েছেন প্রায় ২৬জন। বিশ্ববিদ্যালয় চত্বরে আক্রান্ত হয়েছে পড়ুয়ারাও। তাও প্রতিবাদ চলছে। বিক্ষুব্ধ জনতার অভিযোগ, ধর্মের উপর ভিত্তি করে সাধারণ মানুষের মধ্যে ভেদাভেদের চেষ্টা চলছে। দেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক চরিত্র বদলের চেষ্টা চলছে বলেও অভিযোগ করেছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘মোদি ভগবানের চেয়ে কম কিছু নন’, দাবি শিবরাজ সিং চৌহানের]

সবচেয়ে খারাপ পরিস্থিতি হয়েছে উত্তরপ্রদেশে। আন্দোলনে প্রাণ হারিয়েছেন ১৬ জন। তারমধ্যেই এই রাজ্যে শরণার্থীদের নাম নথিভুক্ত করার শিবির চালু করতে চলেছে বিজেপি। এপ্রসঙ্গে রাজ্য বিজেপির প্রধান স্বতন্ত্রদেব সিংয়ের বলেন, “পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অত্যাচারিত মানুষদের আশ্রয় দেওয়ার জন্যই নাগরিকত্ব আইন আনা হয়েছে। সেইসব  উদ্বাস্তুরা যাঁরা ভারতের নাগরিক হতে চান তাদের  নাম নথিভুক্ত করতে শিবির খোলা হবে। পাশাপাশি মুসিলমদের কাছে গিয়ে আশ্বস্ত করা হবে যে, এই আইনে তাদের কোনও ক্ষতি হবে না।”

[আরও পড়ুন: ৪ দিন পর উদ্ধার সাহিত্য অ্যাকাডেমি প্রাপ্ত অধ্যাপকের পচাগলা দেহ]

পাশাপাশি উত্তরপ্রদেশ বিজেপি প্রধানের অভিযোগ , “নাগরিকত্ব আইন নিয়ে কুৎসা রটাচ্ছে বিরোধীরা। তারাই রাজ্যে গন্ডগোল পাকাচ্ছে।” একইসঙ্গে তাঁদের দাবি, বিরোধীদের কুৎসার বিরুদ্ধে আগামী ২৫ ডিসেম্বর থেকে রাজ্যে প্রচার শুরু করবে বিজেপি। চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।  ঘরে ঘরে গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে মানুষের ভুল ধারনা দূর করার চেষ্টা করবেন দলের কর্মীরা।

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে