BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সামনে ভোট, তামিলদের সমর্থন পেতে বিজেপির প্রচারের নয়া হাতিয়ার ‘মোদি ইডলি’

Published by: Sucheta Sengupta |    Posted: September 1, 2020 2:54 pm|    Updated: September 1, 2020 2:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১৫ টাকায় তিনবেলা ভরপেট খাওয়াদাওয়া। তামিলনাড়ুতে (Tamil Nadu) ‘আম্মা ক্যান্টিন’এর এই প্যাকেজ কতকাল ধরে কত অসহায়, দরিদ্র মানুষের মুখে অন্ন যুগিয়েছে, তার হিসেব নেই। লকডাউন পরিস্থিতির চাপে সম্প্রতি তা বন্ধ হয়ে গিয়েছে। আর সেই ফাঁক গলেই ভোটের আগে তামিলদের মন পেতে রাজ্য বিজেপির প্রচারের নয়া হাতিয়ার – ‘মোদি ইডলি।’ তামিলনাড়ুর সালেমে মাত্র ১০ টাকায় চারটি ইডলি, সঙ্গে সাম্বার – এই প্যাকেজ চালু হচ্ছে। তার জন্য শহরজুড়ে বিজ্ঞাপনের রমরমা।

Modi-Idli-poster

সামনেই তামিলনাড়ুতে ভোট। দক্ষিণের এই রাজ্যে তেমন একটা জনভিত্তি নেই বিজেপির (BJP)। এখনও ‘আম্মা’ অর্থাৎ প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার আবেগে ভরপুর তামিল রাজনীতি। বর্তমান মুখ্যমন্ত্রীও AIADMK’র। আর তাঁর শহর থেকেই নয়া প্রচার শুরু করল বিজেপি। দলের প্রচার সেলের রাজ্য সভাপতি মহেশে উদ্যোগে চালু হচ্ছে বিশেষ প্যাকেজ – ‘মোদি ইডলি’। মাত্র ১০ টাকায় মিলবে চারটি ইডলি, সঙ্গে সাম্বার। জানা গিয়েছে, এই বিশেষ খাবার তৈরির জন্য প্রাথমিকভাবে ২২ টি দোকান খোলা হবে। কোভিড পরিস্থিতিতে কড়া স্বাস্থ্যবিধি মেনে হবে রান্না। খুব শিগগিরই ‘মোদি ইডলি’র স্বাদ পাবেন সালেমের বাসিন্দারা।

[আরও পড়ুন: ‘প্রণব মুখোপাধ্যায় ছিলেন অজাতশত্রু, এক প্রতিষ্ঠান’, স্মৃতিচারণায় লালকৃষ্ণ আডবানী]

তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় সস্তায় ইডলি পাওয়া নতুন কিছু নয়। জনপ্রিয় সেই খাবারকে মোদি ম্যাজিকের মোড়কে এনেই আসলে বাজিমাত করতে চাইছে বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, আম্মা ক্যান্টিনের যে বিপুল জনপ্রিয়তা ছিল, তাঁর দলকে হারাতে প্রায় সে ধরনের একটা উদ্যোগে নিতে চাইছে গেরুয়া শিবির। তবে ১০ টাকায় চারটি ইডলির সঙ্গে ১৫ টাকায় তিনবেলা ভরপেট খাবার কোনওভাবেই তুলনীয় নয় বলে মনে করছেন অনেকে। তবে মোদি ম্যাজিকে তো অনেক কিছুই সম্ভব। এখানেও সেই ম্যাজিক কাজ করলে, বিজেপির উদ্যোগ, প্রচার সফল হয়ে যাবে। গেরুয়া শিবিরের ভোটমুখী এই প্রচার আদৌ তামিলবাসীর মনে দাগ কাটতে পারল কি না, তা বুঝতে আরও বেশ খানিকটা সময়ের অপেক্ষা।

[আরও পড়ুন: EMI স্থগিত রাখার মেয়াদ দু’বছর পর্যন্ত বাড়তে পারে, শীর্ষ আদালতে জানাল কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement