BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জেএনইউর উপাচার্যের পদত্যাগ দাবি, বিজেপির অস্বস্তি বাড়ালেন মুরলি মনোহর যোশী

Published by: Soumya Mukherjee |    Posted: January 9, 2020 9:51 pm|    Updated: January 9, 2020 9:53 pm

Murli Manohar Joshi calls for resignation of JNU's V-C over fee hike issue

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার বিকেলে উপাচার্যের পদত্যাগের দাবিতে রাষ্ট্রপতি ভবন অভিযানের পরিকল্পনা করেন পড়ুয়ারা। তাঁদের নেতৃত্বে ছিলেন ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ। কিন্তু, পড়ুয়াদের অভিযান মাঝপথেই থামিয়ে দেয় পুলিশ। মিছিলে নির্বিকারে লাঠিচার্জেরও অভিযোগও ওঠে তাদের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে যখন দেশজুড়ে ফের বিতর্ক দানা বাঁধছে তখনই উপাচার্যের পদত্যাগ দাবি করলেন বর্ষীয়ান বিজেপি নেতা মুরলি মনোহর যোশী।

বৃহস্পতিবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জগদীশ কুমারের তীব্র সমালোচনা করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের ফি বাড়ানোর জন্য উপাচার্যকে তীব্র ভর্ৎসনা করেন। তারপর বিজেপির মার্গপ্রদর্শক মণ্ডলীর সদস্য ও বাজপেয়ী জমানার শিক্ষামন্ত্রী যোশী জানান, উপাচার্যের এই আচরণ খুবই দুঃখজনক। আর তাই আমি মনে করি এই উপাচার্যকে আর ওই পদে রাখা উচিত নয়।

[আরও পড়ুন: ‘গান পয়েন্টে আটকে রেখেছিল আমাদের’, কেরলের ধর্মঘটীদের ডাকাত বললেন নোবেলজয়ী ]

 

টুইট করে তিনি আরও জানান, ফি বৃদ্ধি নিয়ে গন্ডগোলের সময় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক দু’বার উপাচার্যকে বর্ধিত ফি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কার্যকরী উপায় বের করতে বলেছিলেন। পড়ুয়া এবং অধ্যাপকদের সঙ্গে আলোচনার পরামর্শ দিয়েছিল বলে রিপোর্ট পাচ্ছি। কিন্তু, তিনি নাকি তা মানেননি। এই বিষয়ে একগুঁয়ে মনোভাবের পরিচয় দিয়েছিলেন। এই আচরণ খুবই দুঃখজনক। তাই ওঁনাকে আর উপাচার্যের পদে না রাখাই উচিত।

[আরও পড়ুন: বিজেপি বয়কট করলেও ‘ছপাক’-এ দরাজ কংগ্রেস, মধ্যপ্রদেশে করমুক্ত দীপিকার ছবি ]

 

বৃহস্পতিবার সমাধানসূত্র বের করতে পড়ুয়াদের সঙ্গে বৈঠকে বসেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কর্তারা। বৈঠকে পড়ুয়াদের তরফে ঐশী ঘোষ-সহ মোট পাঁচজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। শিক্ষক সংগঠন JNUTA-র তরফে উপস্থিত ছিলেন তিনজন। প্রায় আড়াই ঘণ্টা ছাত্র- শিক্ষকদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের আধিকারিকরা। কিন্তু, তাতে কোনও সমাধানসূত্র মেলেনি। এরপরই জেএনইউর ছাত্র সংসদ রাষ্ট্রপতি ভবন অভিযানের সিদ্ধান্ত নেয়। তারপর মিছিল করে রাষ্ট্রপতি ভবনের দিকে রওনা দেয় তারা। পড়ুয়াদের এই মিছিলে যোগ দেন নাগরিকরাও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে