Advertisement
Advertisement
Pro Tem Speaker

লোকসভার প্রোটেম স্পিকার হলেন ভর্তৃহরি মহতাব, সিদ্ধান্তে ক্ষুব্ধ কংগ্রেস

চলতি মাসের ২৪ তারিখ থেকে লোকসভার বিশেষ অধিবেশনে বসতে চলেছে।

BJP MP Bhartruhari Mahtab appointed as Pro Tem Speaker
Published by: Biswadip Dey
  • Posted:June 20, 2024 9:37 pm
  • Updated:June 21, 2024 12:20 am

সোমনাথ রায়, নয়াদিল্লি: চলতি মাসের ২৪ তারিখ থেকে লোকসভার বিশেষ অধিবেশনে বসতে চলেছে। যা চলবে ৩ জুলাই পর্যন্ত। তার আগেই প্রোটেম স্পিকার নির্বাচন করা হল ওড়িশার বিজেডির বর্ষীয়ান নেতা ভর্তৃহরি মহতাবকে, যিনি এবারে বিজেপির টিকিটে জিতে এসেছেন।  

প্রথম দিন লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথ গ্রহণপর্ব মিটে গেলেই লোকসভার স্পিকার পদের নির্বাচন হবে। তার পর রাষ্ট্রপতির ভাষণ এবং তার উপর আলোচনা হবে। রাজ্যসভার অধিবেশন শুরু হবে ২৭ তারিখ থেকে। শেষ হবে একইসঙ্গে। শপথগ্রহণ পর্বে লোকসভা (Lok Sabha) পরিচালনা করবেন প্রোটেম স্পিকারই। কার্যতই এই দায়িত্ব অস্থায়ী স্পিকারের। 

Advertisement

[আরও পড়ুন: ঘুমোতে গেলেন পুরুষ, জেগে উঠলেন নারী হয়ে! আশ্চর্য যৌন কেলেঙ্কারি যোগীরাজ্যে]

এদিন বিজেপি সাংসদ ও সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু এক্স হ্যান্ডলে একথা জানিয়েছেন। তিনি লেখেন, ‘ভর্তৃহরি মহতাবকে সংবিধানের ৯৫(১) ধারা মেনে প্রোটেম স্পিকার হিসেবে নির্বাচিত করে রাষ্ট্রপতি খুশি। তিনি স্পিকার নির্বাচন না হওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন।’

Advertisement

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন প্রোটেম স্পিকারকে নবগঠিত লোকসভার সদস্যদের শপথগ্রহণের সময় সাহায্য করবেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, সুরেশ কোডিকুন্নিল, থালিকোট্টাই বালু, রাধামোহন সিং ও ফগ্গন সিং কুলাস্তে। নতুন স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত তাঁরা এই দায়িত্ব পালন করবেন।   

কিন্তু এই সিদ্ধান্তে খুশি নয় কংগ্রেস। হাত শিবিরের প্রত্যাশা ছিল, তাদের দলের সাংসদ কে সুরেশকে এই দায়িত্ব দেওয়া হবে। কং নেতা মানিকরাম ঠাকুরের মতে, এটা সংসদীয় মন্ত্রীর প্রথম ‘ভুল’। 

কেন এমন মনে করছে কংগ্রেস? এবিষয়ে আলো ফেলেছেন কংগ্রেস সাংসদ কে সি বেণুগোপাল। তিনি এক্স হ্যান্ডলে দাবি করেছেন, ‘এটা সংসদীয় নিয়মকে লঙ্ঘন করার আরও একটি প্রয়াস। ভর্তৃহরি সাত বারের সাংসদ। তাঁকে প্রোটেম স্পিকার নিযুক্ত করা হল। কে সুরেশকে বেছে নেওয়া হল না, যিনি এবার নিয়ে অষ্টম বার সাংসদ পদে নির্বাচিত হয়েছেন।’

[আরও পড়ুন: বিচারকের জন্য ট্রেনের আসন ছাড়তে হল সাধারণ যাত্রীকে! হতবাক সকলেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ