১২ বৈশাখ  ১৪২৬  শুক্রবার ২৬ এপ্রিল ২০১৯ 

Menu Logo নির্বাচন ‘১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : অসমে বিজেপির সঙ্গে জোট করেই লড়বে অসম গণ পরিষদ। মঙ্গলবার একথা ঘোষণা করলেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব। বিজেপি ও অসম গণ পরিষদের পাশাপাশি এই জোটে থাকবে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্ট (বিপিএফ)-ও।

যদিও দুমাস আগেই পরিস্থিতি ছিল সম্পূর্ণ আলাদা। নাগরিকত্ব(সংশোধনী) বিল ২০১৬, নিয়ে বিতর্কের জেরে উত্তপ্ত হয়ে উঠেছিল অসমের পরিস্থিতি। শাসক বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাস্তায় নামে শরিক অগপ। অবস্থার এতটাই অবনতি হয় যে গত জানুয়রি মাসে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে জোট ভাঙে অসম গণ পরিষদ। যদিও ২০১৬ সালে ২০০১ থেকে ক্ষমতায় থাকা কংগ্রেস সরকারকে সরিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি ও অগপ জোট। কিন্তু, ২০১৬ সালে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সংসদে নাগরিকত্ব বিল প্রণয়ন পাশ করানোর পরেই শুরু হয় ঝামেলা। রীতিমতো রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে অগপ। প্রতিবাদে সর্বানন্দ সোনোয়ালের মন্ত্রিসভা থেকে বেরিয়ে আসেন তাদের তিন মন্ত্রী অতুল বোরা, কেশব মহন্ত, ফণিভূষণ চৌধুরী।

[স্বাধীনতার পর ‘আদর্শচ্যুত’ কংগ্রেসকে ভেঙে দিতে চেয়েছিলেন গান্ধীজি: প্রধানমন্ত্রী]

তবে এবার বিরোধিতার রাস্তা থেকে সরে এসে ফের হাতে-হাত মিলিয়ে লোকসভা ভোটে লড়ার প্রস্তুতি নিচ্ছে তারা। আগামী ১১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত তিন দফার ভোটে ১৪টি লোকসভা আসনে জোট বেঁধে লড়াই করবে বিজেপি-এজিপি-বিপিএফ।

[এবার ভারতেও নিষিদ্ধ ‘অভিশপ্ত’ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমান]

এপ্রসঙ্গে অসমের দায়িত্বপ্রাপ্ত বিজেপি নেতা রাম মাধব বলেন, “আসন্ন লোকসভা নির্বাচনে কংগ্রেসকে পরাজিত করতে বিজেপি ও অসম গণ পরিষদ একসঙ্গে লড়াই করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। এই জোটে বোড়োল্যান্ড পিপলস ফ্রন্টও থাকছে। আমরা জোটবদ্ধ ভাবে রাজ্যের ১৪টি আসনেই কংগ্রেসকে হারাতে চাই।”

[কালো টাকা রুখতে তৎপর নির্বাচন কমিশন, অবৈধ লেনদেনে বাড়তি নজরদারি]

বিজেপি যখন তার পুরনো শরিকের সঙ্গে ঝামেলা মিটিয়ে লোকসভায় জোট বেঁধে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে তখন অসমে ফের ঘর ভাঙল কংগ্রেসের। সেখানে দল ছাড়লেন তরুণ গগৈই-এর মন্ত্রিসভার এক সদস কিরিপ চলিহা। দলবদল করে তিনি বিজেপিতে যোগ দেবেন বলে সূত্রের খবর।

অসমে পুরনো শরিকের সঙ্গে ঝামেলা মিটিয়ে জোট গড়লেও পাশের রাজ্য ত্রিপুরায় সমস্যা বেড়েছে বিজেপি-র। সেখানকার শরিক দল আইএনএফটি রাজ্যের দুটি লোকসভা আসনেই লড়াই করতে চাওয়ায় বিজেপির সঙ্গে তাদের মনোমালিন্য শুরু হয়েছে। কারণ, বিজেপিও চাইছে সবকটি আসনে লড়তে। এই বিষয়টিকে কেন্দ্র করে তৈরি হওয়া সমস্যার সমাধান করতে আজ আইএনএফটির সঙ্গে বৈঠক করতে চলছেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব। অসমের মতো ত্রিপুরাতেও মৃসণভাবে তাঁরা জোট গড়তে সক্ষম হবেন বলে আশাবাদী তিনি।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং