১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার ভারতেও নিষিদ্ধ ‘অভিশপ্ত’ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমান

Published by: Monishankar Choudhury |    Posted: March 13, 2019 11:09 am|    Updated: March 13, 2019 11:09 am

India grounds Boeing 737 MAX 8 Aircraft

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ‘অভিশপ্ত’ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমানের উড়ানে নিষেধাজ্ঞা জারি করল ভারত।যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে আজ অর্থাৎ বুধবার বিকেল ৪টের মধ্যে ওই শ্রেণির সমস্ত বিমানগুলিকে বসিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ডিজিসিএ। সদ্য ইথিওপিয়ায় ঘটা মর্মান্তিক বিমান দুর্ঘটনার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

[মুক্তি পেলেন একনায়ক কিম জং উনের ভাইয়ের ‘হত্যাকারী’ ]

জানা গিয়েছে, এদিন বিকেলে সমস্ত বিমান পরিবহণ পরিষেবা প্রদানকারীদের নিয়ে একটি বৈঠক ডেকেছে অসামরিক বিমান পরিবহণ সচিব। ভারতীয় সংস্থাগুলির মধ্যে স্পাইস জেট ও জেট এয়ারওয়েজ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমান ব্যবহার করে। আপাতত ওই বিমানগুলির উড়ান বন্ধ রেখেছে দুই সংস্থাই। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ওই বিমানগুলি উড়ান ভরবে না বলে গতকাল জানিয়েছিল বিমান পরিবহণ মন্ত্রক। কয়েকদিন আগে ঘটা দুর্ঘটনার জেরে এপর্যন্ত প্রায় দশটি দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমানের উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে চরম বেকায়দায় পরেছে বোয়িং। যদিও সংস্থাটির তরফে বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দেওয়া হয়েছে। বোয়িং এযাবৎ যত রকম বিমান তৈরি করেছে, তার মধ্যে এই ৭৩৭ বিমানেরই চাহিদা আর উৎপাদন সবচেয়ে বেশি। জোড়া ইঞ্জিন, কম খরচে পরিচালনা, আর ওজনে হালকা–এই তিন গুণের জন্যই বিশ্বের সমস্ত লো-কস্ট বিমান পরিবহণ সংস্থাগুলির পছন্দ এই ৭৩৭ বিমান। দুর্ঘটনাগ্রস্ত বিমান ৭৩৭ ম্যাক্স এইট ওই ৭৩৭ বিমানেরই আধু্‌নিক এবং চতুর্থ প্রজন্মের সংস্করণ। যাকে আপাতত অনির্দিষ্টকালের জন্য বসিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রায় দশটি দেশ। এদের মধ্যে রয়েছে ইথিওপিয়া, চিন, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মরক্কো এবং ক্যারিবীয় বিমান সংস্থাগুলি। এবার সেই তালিকায় যোগ হল ভারত।                     

ইতিমধ্যে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ব্ল্যাকবক্সের সন্ধান মিলেছে। আংশিক ক্ষতিগ্রস্ত ওই ব্ল্যাকবক্স হাতে পাওয়ার পর ফরেনসিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, তাঁরা দ্রুত চেষ্টা করছেন, ওই ব্ল্যাকবক্স থেকে যতটা সম্ভব বেশি তথ্য জোগাড় করতে। জানা গিয়েছে, শেষ মূহূর্তে একবারের জন্য ইথিওপীয় এয়ারলাইন্সের বিমানচালকের গলা শুনতে পাওয়া গিয়েছিল বলে জানিয়েছে, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। কিন্তু, তাকে ফিরে আসতে বলার নির্দেশ দেওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই বিমানটির সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এদিকে, এখনও চলছে ইথিওপিয়ায় দুর্ঘটনাস্থলে উদ্ধার কাজ। যদিও মৃত ব্যক্তিদের অনেকেরই পরিজনের সন্ধান পাওয়া যায়নি। ভারতের যে চার যাত্রী ওই বিমানে ছিলেন তাঁদের মধ্যে একজন মহিলা, নাম শিখা গর্গ, ভারতের পরিবেশ ও বনমন্ত্রকের উপদেষ্টা।  

[মুক্তি পেলেন একনায়ক কিম জং উনের ভাইয়ের ‘হত্যাকারী’ 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে