×

২ চৈত্র  ১৪২৫  সোমবার ১৮ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নিউজলেটার

২ চৈত্র  ১৪২৫  সোমবার ১৮ মার্চ ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে মুক্তি পেলেন কিম জং নামের ‘হত্যাকারী’ সিতি আইসয়া। সোমবার, ইন্দোনেশিয়ার নাগরিক সিতির বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রত্যাহার করা হয়। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সৎ ভাই কিম জং নাম। মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে ২০১৭-র ফেব্রুয়ারি মাসে খুন হয়েছিলেন তিনি। 

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, কয়েক মাস স্থগিত থাকার পর গতকাল মালয়েশিয়ার একটি আদালতে শুনানি শুরু হয় নাম হত্যার। এদিন হত্যাকাণ্ডের আরেক অভিযুক্ত ভিয়েতনামের নাগরিক ডওয়ান থি হুয়াংয়ের বয়ান রেকর্ড করার কথা ছিল।সিতির সঙ্গে বিমানবন্দরে উপস্থিত ছিলেন হুয়াং। মামলার শুরুতেই নয়া চমক দিয়ে সরকার পক্ষ থেকে সিতির বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করার আবেদন জানানো হয়। এর ভিত্তিতেই সিতিকে মুক্তি দেন বিচারক। তবে মুক্তি পেলেও বেকসুর খালাস পাননি তিনি। এদিকে আপাতত মুক্তি পাচ্ছেন না নাম হত্যাই অভিযুক্ত হুয়াং। এই বিষয়ে ইন্দোনেশিয়ার আইনমন্ত্রীর কাছে একটি চিঠিও নাকি লিখেছেন ইন্দোনেশিয়ার অ্যাটর্নি জেনারেল। সেখানে বলা হয়, দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এহেন সিদ্ধান্তে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। 

উল্লেখ্য, কিম জং নাম এবং কিম জং উন দুজনই প্রাক্তন উত্তর কোরীয় নেতা কিম জং ইলের সন্তান। তবে তাঁদের মায়ের পরিচয় আলাদা। দেশের বাইরেই বেশিরভাগ সময় কাটাতেন তিনি। জানা গিয়েছে, দ্বিতীয় স্ত্রীয়ের সঙ্গে ম্যাকাওয়ে বর্তমানে থাকতেন কিম জং নাম৷ অভিযোগ, অনেক আগেই সৎ ভাইকে খুন করার গোপন নির্দেশ দিয়েছিলেন কিম জং উন৷ ২০১২ সালেও কিম জং নামকে হত্যা করার চেষ্টা হয়েছিল৷ তবে সেবারে প্রাণে বেঁচে যান নাম। ২০১৭ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে নামের মুখে বিষাক্ত জল ছিটিয়ে দেন অভিযুক্ত সিতি আইসয়া ও তাঁর সঙ্গী ডওয়ান থি হুয়াং। ওই জলেই ছিল মারাত্মক নার্ভ এজেন্ট। যার ফলে প্রাণ হারান নাম। যদিও পেশায় ‘প্র্যাঙ্ক স্টার’ ওই মহিলা জেরায় জানান, নামের মুখে নিছক মজা করেই সেই জল ছিটিয়েছিলেন তিনি৷ তাঁরা সম্পূর্ণই নির্দোষ। জলে বিষ ছিল বলে মোটেও জানতেন না তিনি।                

[দুর্ঘটনার জের, ‘অপয়া’ বোয়িং ৭৩৭-কে বসিয়ে দিচ্ছে দশ দেশ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং