BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশে জাতপাতের অঙ্ক মেলাতে মরিয়া যোগী, দুই প্রভাবশালী দলের সঙ্গে জোট বিজেপির

Published by: Paramita Paul |    Posted: September 25, 2021 4:46 pm|    Updated: September 25, 2021 4:58 pm

BJP to fight Uttar Pradesh elections together with Nishad Party and Apna Dal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর ঘুরলেই উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মহারণ। আর চব্বিশের লোকসভা ভোটের আগে এটাই তাদের লিটমাস টেস্ট। সে কথা মাথায় রেখেই ঘর গোছাতে শুরু করেছে গেরুয়া শিবির। ইতিমধ্যে দুই ওবিসি (OBC) প্রধান দলের সঙ্গে জোট বাঁধার ঘোষণা করেছেন। 

রাজনৈতিক মহল বলছে, যোগী (Yogi Adityanath) শাসনে বেজায় অখুশি সে রাজ্যের ওবিসি সম্প্রদায়ের মানুষজন। অথচ সে রাজ্যের ভোটের বড় অংশ রয়েছে ওবিসি (OBC) সম্প্রদায়ের দখলে। তাই বাড়ছে চিন্তা। সেই ভোটব্যাংক এবার নিজেদের দখলে আনতে বড় পদক্ষেপ করল পদ্মশিবির। ওবিসি নির্ভর আপনা দল (সোনেলাল) ও নিষাদ পার্টির সঙ্গে জোট করল ভারতীয় জনতা পার্টি।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে পাকিস্তানকে যোগ্য জবাব দিয়ে শিরোনামে স্নেহা দুবে, কে এই তরুণী?]

যোগী রাজ্যের ভোটের দায়িত্ব পেয়েছেন ওবিসি নেতা ধর্মেন্দ্র প্রধান। শুক্রবারই সে রাজ্যে পৌঁছে গিয়েছেন তিনি। উত্তরপ্রদেশে পা রেখেই ওবিসি সম্প্রদায়ের ভোট নিজেদের ঝুলিতে টানতে চাইছে বিজেপি। তিনি জানিয়ে দিয়েছেন, আগামী দিনে ছোট ছোট ওবিসি নির্ভর দলের সঙ্গে জোট বাঁধতে চলেছে বিজেপি। সূত্রের খবর, ৪০৩টির মধ্যে অন্তত দেড়শো আসনে ওবিসি প্রার্থীকে টিকিট দেওয়া হবে।

ওবিসি সম্প্রদায়ের ভোট টানতে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ করেছে বিজেপি। যেমন ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় ওবিসিদের জন্য সংরক্ষণ, রাজ্যের হাতে ওবিসি তালিকা তৈরি করার ক্ষমতা তুলে দিতে সংবিধান সংশোধনী এনে কৌশলী পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতেও কি চিড়ে ভিজবে, উঠছে প্রশ্ন। কারণ উত্তরপ্রদেশের একাধিক ওবিসি নির্ভর দল অখিলেশ যাদবের সমাজবাদি পার্টির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এর মধ্যে রয়েছে মহান দল। রাজ্যের মৌর্য, কুশওয়া, সাইনিদের মতো সম্প্রদায়ের সমর্থন রয়েছে মহান দলের সঙ্গে। ভোটের সময় যা পেতে পারে সপা। আবার সঞ্জয় সিং চহ্বানের দলও অখিলেশের পাশে দাঁড়িয়েছে।

[আরও পড়ুন: রাহুল-প্রিয়াঙ্কাদের দরবারে শচীন পাইলট, রাজস্থানের মুখ্যমন্ত্রী বদল নিয়ে জল্পনা বাড়ছে]

এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশের আরেক ওবিসি নেতা সুহেল দেবকে নিজেদের দিকে টানতে ঝাঁপিয়েছে বিজেপি। মূলত রাজভড়দের সমর্থনপুষ্ট ওই দল পূর্ব উত্তরপ্রদেশে যে শিবিরে থাকবে, তাদের জয় নিশ্চিত বলে মনে করা হয়। তবে তাদের দলের দিকে টানা বেশ কঠিন হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement