২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুসলিম ভোট টানতে কংগ্রেসের বিতর্কিত পোস্টার, নির্বাচন কমিশনের দ্বারস্থ বিজেপি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 7, 2017 8:49 am|    Updated: September 20, 2019 5:42 pm

BJP to move Election Commission against Congress over controversial posters

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ম নিয়ে রাজনীতির অভিযোগ বরাবর বিজেপির বিরুদ্ধেই। কংগ্রেস এতদিন নিজেদের ধর্মনিরপেক্ষ হিসেবেই ঘোষণা করে এসেছে। তবে সাম্প্রতিক অতীতে ধর্ম নিয়ে রাজনীতির দাগ লেগেছে দেশের দ্বিতীয় বৃহত্তম রাজনৈতিক দলের গায়েও। আর এবার সরাসরি মুসলিম ভোট চেয়ে পড়ল পোস্টার। যা ঘিরে তুঙ্গে বিতর্ক।

[ জামা মসজিদ আসলে যমুনা দেবীর মন্দির, বিজেপি নেতার দাবিতে বিতর্ক ]

গুজরাটের বিভিন্ন অঞ্চলে কংগ্রেসের নামে একটি পোস্টার টাঙানো হয়েছে। যেখানে সরাসরি ধর্ম বিভাজনের তাস খেলতে দেখা গিয়েছে দলটিকে। মুসলিম ভোটারদের আলাদা করে উল্লেখ করে, আহমেদ প্যাটেলকে সামনে রেখে এই পোস্টার তৈরি করা হয়েছে। এমন কিছু শব্দ তার সঙ্গে ব্যবহার করা হয়েছে, যাতে মুসলিমদের আবেগ জড়িত। এর আগে কংগ্রেসকে সরাসরি এভাবে ধর্ম নিয়ে রাজনীতি করতে দেখা যায়নি। যদিও রাহুল গান্ধীর ক্রমাগত মন্দিরে যাওয়ায় এ অভিযোগ আগেই উঠেছে। যতই উন্নয়ন সামনে থাক, বিজেপি যে হিন্দুত্বের তাসেই ভরসা করবে, এমনটা মনে করেছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। নির্বাচনের মুখে রাম মন্দির বিতর্ক তুলে দেওয়া থেকে, মন্দিরে যাওয়াতে সে হাওয়া ফের জেগেছে। পালটা দিতে রাহুলও পৌঁছে গিয়েছেন মন্দির থেকে মন্দিরে। বিশেষজ্ঞদের ধারণা, হিন্দুত্বের এই পথ বেছে আসলে ভুলই করল কংগ্রেস। কেননা শাসকদলের দেখানো পথে হাঁটা ছাড়া এ আর কিছুই নয়। বরং উন্নয়ন প্রশ্নে যখন রাহুল বিজেপিকে তুলোধোনা করছিলেন, তখন তার গ্রহণযোগ্যতা অনেক বেশি ছিল। এই পরিস্থিতিতেই মুসলিম ভোটারদের প্রভাবিত করার এই পোস্টারে নতুন করে বিতর্ক ছড়াল।

DQbYjxYVQAAo-t9

দলিত বিয়ে করলে শর্ত ছাড়াই আড়াই লক্ষ, নির্বাচনী মরশুমে দরাজ কেন্দ্র ]

যদিও কংগ্রেসের তরফে বলা হয়েছে, এই পোস্টার কংগ্রেসের নয়। কংগ্রেসকে জব্দ করতেই কেউ বা কারা এই ধরনের পোস্টার ছড়িয়েছে। কংগ্রেস কখনও ধর্মভিত্তিক রাজনীতিতে বিশ্বাস করে না বলেই জানানো হয়েছে দলের তরফে। উলটে এই কাজে চক্রান্তের গন্ধ পেয়েছে কংগ্রেস। সোমনাথ মন্দিরে রাহুলের নাম অ-হিন্দু খাতায় লেখানোতেও একই চক্রান্তের অভিযোগ করেছিল কংগ্রেস। অন্যদিকে তাদের সাফাই মানতে নারাজ বিজেপি। ধর্ম নিয়ে উসকানি দেওয়ার অভিযোগে কংগ্রেসের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দ্বারস্থ হতে চলেছে কেন্দ্রীয় শাসকদল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে