১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গুজরাটের পঞ্চায়েত উপনির্বাচনে বড় জয় বিজেপির, ধরাশায়ী কংগ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: January 1, 2020 9:00 am|    Updated: January 1, 2020 9:26 am

BJP won 26 of 30 taluka and district panchayat seats of Gujarat

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে ভোটের ময়দান থেকে কিঞ্চিৎ সুখবর পেল বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে এখনও গেরুয়া ঝড় অব্যাহত। সেরাজ্যের পঞ্চায়েত উপনির্বাচনে কংগ্রেসকে ধরাশায়ী করে বড়সড় সাফল্য পেল বিজেপি। মোট ৩৩টি আসনের উপনির্বাচনে বিজেপি একাই পেয়েছে ২৯টি। কংগ্রেসের দখলে গিয়েছে মাত্র ৩টি আসন। একটি আসনে জিতেছেন নির্দল প্রার্থী।

মঙ্গলবার গুজরাট নির্বাচন কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, পঞ্চায়েতের মোট ৩৩টি আসনে উপনির্বাচন হওয়ার কথা ছিল। এর মধ্যে ৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতে বিজেপি। ভোট হয় মোট ৩০টি আসনে। এর মধ্যে ২৬টিই যায় শাসক শিবিরের দখলে। বিরোধী কংগ্রেস জেতে মোট ৩টি। তবে, অপেক্ষাকৃত বেশি গুরুত্বপূর্ণ জেলা পঞ্চায়েতের নির্বাচনে বিজেপিকে পিছনে ফেলেছে কংগ্রেস। জেলা পঞ্চায়েতের ৩ আসনের মধ্যে ২টি গিয়েছে কংগ্রেস শিবিরের দখলে। একটি জিতেছে বিজেপি। অন্যদিকে, ২৭টি তালুকা পঞ্চায়েতের আসনের মধ্যে ২৫টি গিয়েছে বিজেপির দখলে। কংগ্রেস ও নির্দল জিতেছে একটি করে।

vijay-rupani

[আরও পড়ুন: ‘আপনার মুখে রাজনৈতিক জ্ঞান শুনে ভাল লাগছে’, বিজেপি নেতাকে তীব্র কটাক্ষ পিকের]

পঞ্চায়েত উপনির্বাচনের এই ফলাফলে উচ্ছ্বসিত গেরুয়া শিবির। সম্প্রতি বিধানসভার উপনির্বাচনে খানিকটা ধাক্কা খাওয়ার পর এই ফলাফল গুজরাট বিজেপি শিবিরকে অক্সিজেন দিচ্ছে। এই ফলাফলের গুরুত্ব এতটাই যে খোদ মুখ্যমন্ত্রী বিজয় রূপাণি (Vijay Rupani) এবং বিজেপির রাজ্য সভাপতি জিতু ভাগানি দলীয় কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে জনগণকে ধন্যবাদও জানিয়েছেন তাঁরা। বিজয় রূপাণির দাবি, এই ফলাফলেই প্রমাণ করছে আগামী পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেস ধূলিস্যাৎ হতে চলেছে। গুজরাট বিজেপির রাজ্য সভাপতি জিতু ভাগানি বলছেন, কংগ্রেস কৃষকদের ভুল বুঝিয়েছিল। কৃষকরা তাঁদের ভুল বুঝতে পেরে আবার বিজেপি শিবিরে ফিরে আসছেন।

[আরও পড়ুন: মহারাষ্ট্রের মহাজোটে অশান্তি! মন্ত্রিত্ব না পেয়ে ক্ষুব্ধ বেশ কয়েকজন কংগ্রেস বিধায়ক]

এদিকে, জনগণের রায় মেনে নিলেও এই ফলাফলকে গুরুত্ব দিতে নারাজ কংগ্রেস। তাঁদের দাবি, উপনির্বাচনে শাসক শিবিরের জয় পাওয়াটাই স্বাভাবিক। তাছাড়া সামান্য কয়েকটি আসনের উপনির্বাচনকে এতটা গুরুত্ব দেওয়ার অর্থ নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে