BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্যের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট

Published by: Tanumoy Ghosal |    Posted: January 8, 2019 12:47 pm|    Updated: January 8, 2019 2:46 pm

BJP's Rath Yatra hearing in Supreme Court

রূপায়ণ গঙ্গোপাধ্যায়:  এ রাজ্যে বিজেপি কি রথযাত্রার অনুমতি পাবে? আগামী মঙ্গলবার চূড়ান্ত শুনানির পর রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। সোমবার শুনানিতে বিজেপির আইনজীবী জানিয়েছেন, রথযাত্রা কাটছাঁট করে কর্মসূচি ছোট করা হয়েছে। ১৬ জানুয়ারি থেকে ২০ দিন এ রাজ্যে ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ বা রথযাত্রা করতে চায় তারা। রথ বের হবে কোচবিহার, মেদিনীপুর, বীরভূম ও গঙ্গাসাগর থেকে। রথযাত্রার নয়া নির্ঘন্ট নিয়ে রাজ্য সরকারের মতামত জানতে চেয়েছে শীর্ষ আদালত। 

[ সিবিআই মামলায় সুপ্রিম ধাক্কা কেন্দ্রের, খারিজ অলোক ভার্মার অপসারণের সিদ্ধান্ত]

দীর্ঘ আইনি টানাপোড়েনের পর বিজেপিকে শর্তসাপেক্ষে এ রাজ্যে রথযাত্রার অনুমতি দিয়েছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সিঙ্গল বেঞ্চ। কিন্তু, সেই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার ডিভিশন বেঞ্চে মামলা করায় বিপাকে পড়েছে গেরুয়া শিবির। রথযাত্রায় স্থগিতাদেশ জারি করে মামলাটি ফের সিঙ্গল বেঞ্চে পাঠিয়ে দেয় হাই কোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ। হাই কোর্টে ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে আবার সুপ্রিম কোর্টে মামলা করেছে বঙ্গ বিজেপি। মামলার দ্রুত শুনানির আরজিও জানানো হয়েছিল। কিন্তু সেই আরজি খারিজ করে দেয় শীর্ষ আদালত।

শীতকালীন ছুটি শেষে সোমবার রথযাত্রা মামলার শুনানি হল সুপ্রিম কোর্টে। আদালতের নির্দেশ, বিজেপি রাজ্য নেতৃত্বকে রথযাত্রার নয়া নির্ঘণ্ট রাজ্য সরকারকে জানাতে হবে। নির্ঘন্ট খতিয়ে দেখার পর আদালতে নিজেদের মতামত জানাবে রাজ্য। আগামী মঙ্গলবার সুপ্রিম কোর্টে রথযাত্রা মামলার চূড়ান্ত শুনানি, সেদিন রায় ঘোষণাও। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব রথযাত্রা নয়া নির্ঘন্ট রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দেওয়া হবে।  

[ মন্দির চত্বরে মদ বিলি বিজেপি বিধায়কের, বাদ যায়নি নাবালকরাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে