২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

২০১৯-এই সুইস ব্যাঙ্কে থাকা কালো টাকার নাগাল পাবে কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 16, 2017 11:45 am|    Updated: June 16, 2017 11:45 am

Black Money moghuls in trouble as India break 'Swiss Lock'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুইস ব্যাঙ্কে ভারতীয়দের একাংশ অসাধু উপায়ে জমিয়ে রেখেছে কোটি কোটি কালো টাকা। তিনি ক্ষমতায় এলে সে টাকা উদ্ধার করে আনবেন। এরকমই নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদি। যদিও তাঁর সরকারের তিন বছর পেরলেও এ বিষয়ে সাফল্য পায়নি মোদি সরকার। অবশেষে এল বড় সাফল্য। ২০১৯-এর সেপ্টেম্বরের পর থেকেই এ ব্যাপারে যাবতীয় তথ্য হাতে আসবে কেন্দ্রের।

জানেন, বাবুল সুপ্রিয়র দিকে ডিম ছুড়লে কী করবেন কেন্দ্রীয় মন্ত্রী? ]

এতদিনে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের লেনদেনের নাগাল পাওয়ার চেষ্টা করেছে মোদি সরকার। কিন্তু সাফল্য আসেনি। তবে সম্প্রতি নিজেদের নিয়মে পরিবর্তন করেছে সুইজারল্যান্ড। তার ফলেই সুইস ব্যাঙ্কে যে ভারতীয়দের অ্যাকাউন্ট আছে, তাদের লেনদেন সংক্রান্ত সমস্ত তথ্য আসবে সরকারের হাতে। ২০১৯-এর সেপ্টেম্বর মাসের পর থেকেই তাই সমস্ত কালো টাকার হদিশ পাবে ভারত সরকার।

সুইস ব্যাঙ্কে কালো টাকার উদ্ধারের প্রতিশ্রুতি নিয়ে বারবার বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে মোদিকে। এর মধ্যেই কালো টাকা নিয়ন্ত্রণে নোট বাতিলের মতো কড়া সিদ্ধান্ত নিয়েছেন। তাতে যথেষ্ট সমস্যার মুখে পড়তে হয়েছে দেশবাসীকে। সেই প্রেক্ষিতেই প্রশ্ন উঠেছিল, সুইস ব্যাঙ্কে যে কালো টাকা জমা আছে, তা কেন উদ্ধার করতে পারছে না কেন্দ্র? এতদিনে সে সমস্যা মিটল।

এবার ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে বাধ্যতামূলক হল আধার ]

কেন্দ্রীয় অর্থমন্ত্রক গতবছরই স্বীকার করে নিয়েছিল যে, দেশের কত কালো টাকা সুইস ব্যাঙ্কে জমা আছে, তার খতিয়ান কেন্দ্রের হাতে নেই। কেননা এতদিন তথ্যের ভাগাভাগি করতে রাজি হয়নি সুইজারল্যান্ড। কিন্তু সম্প্রতি দুই দেশের মধ্যে চালু হল ‘অটোমেটিক এক্সচেঞ্জ অফ ইনফর্মেশন’ বা এইওআই। বিস্তর আলোচনার পরই এই প্রস্তাবে একমত হয়েছে দুই দেশের সরকার। এর ফলেই যে সমস্ত ভারতীয়দের অ্যাকাউন্ট সুইস ব্যাঙ্কে আছে তা সংক্রান্ত তথ্যের নাগাল পাবে কেন্দ্র সরকার। মোদি সরকারের কাছে যা বড় সাফল্য বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও ২০১৯-এর পরই এই তথ্য হাতে আসবে। সে বছরই লোকসভা নির্বাচন। সাম্প্রতিক একাধিক সমীক্ষা বলছে, এই মুহূর্তে ভোট হলেও ফের ক্ষমতায় আসবেন মোদি। ফলত পরেবারও তারই মসনদে বসার সম্ভাবনা প্রবল। যদিও রাজনীতিতে নিশ্চিত বলে কিছু হয় না। তবু কালো টাকার উদ্ধারের এই সুযোগ যে রাজনৈতিকভাবে শাসকদলকে নির্বাচনের আগে বাড়তি মাইলেজ দেবে এমনটাই মত বিশেষজ্ঞদের।

বিশ্বের অষ্টম আশ্চর্যের হদিশ পেলেন বিজ্ঞানীরা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement