১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তৈরি অযোধ্যার মসজিদের নকশা, একসঙ্গে নমাজ পড়তে পারবেন ২ হাজার জন

Published by: Biswadip Dey |    Posted: December 6, 2020 12:01 pm|    Updated: December 6, 2020 12:01 pm

Blueprint of mosque to be built in Ayodhya's Dhannipur ready; 2,000 people will be able to offer namaz at once | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রস্তুত অযোধ্যার (Ayodhya) ধন্নিপুরে (Dhannipur) তৈরি হতে চলা মসজিদের (Mosque) ব্লু প্রিন্ট। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বাবরি মসজিদের সমান আয়তনের এলাকা জুড়ে তৈরি হতে চলা মসজিদটিতে একসঙ্গে ২ হাজার জন নমাজ পড়তে পারবেন। ‘ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট’ ব্লু প্রিন্টটি তৈরি করেছে। রাম মন্দির মামলায় সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী, উত্তরপ্রদেশ সরকার মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিয়েছে ধন্নিপুরে।

মসজিদ ছাড়াও এই পাঁচ একরের মধ্যে তৈরি হবে হাসপাতাল, ইন্দো ইসলামিক রিসার্চ সেন্টার ও কমিউনিটি কিচেন। ফাউন্ডেশনের তরফে জামিয়া মিলিয়া ইসলামিয়ার স্থাপত্য বিভাগের সভাপতি অধ্যাপক এসএম আখতারকে এই নকশা নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছিল গত ১ সেপ্টেম্বর। অবশেষে তৈরি হয়ে গিয়েছে সেই ব্লু প্রিন্ট। জানা যাচ্ছে, বাবরি মসজিদের আকারের থেকে আলাদা হবে এই নতুন মসজিদের চেহারা। একে একেবারে আধুনিক চেহারা দেওয়ার কথা ভাবা হয়েছ। নকশা অনুযায়ী, ১৫ হাজার বর্গফুট জমির উপরে তৈরি হতে চলা এই মসজিদটির আকার হবে ডিম্বাকৃতি। ছাদ হবে গম্বুজাকার ও স্বচ্ছ।

[আরও পড়ুন : ১০ বছরে প্রথমবার, মোদির খাসতালুক বারাণসীর ২ বিধান পরিষদের আসনেই হার বিজেপির]

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ২.৭৭ একর জমিটি মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। পাশাপাশি সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য অযোধ্যারই অন্যত্র ৫ একর জমি দেওয়ার কথাও জানানো হয়েছিল। আদালতের নির্দেশ মেনে সেই মসজিদই নির্মিত হবে ধন্নিপুরে।

এদিকে আজই বাবরি মসজিদ ধ্বংসের ২৮তম বর্ষপূর্তি। সেই উপলক্ষে গোটা এলাকায় ব্যাপক হারে পুলিশ পাহারা মোতায়েন করা হয়েছে। জারি রয়েছে কড়া সতর্কতা।

[আরও পড়ুন : পঞ্চমদফার বৈঠকও নিষ্ফলা, ফের কৃষকদের সঙ্গে আলোচনায় বসবে কেন্দ্রীয় সরকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে